উদ্বোধনের আগেই ‘হ্যাক’ ট্রাম্পের ‘ট্রুথ সোশ্যাল’

|

ছবি: সংগৃহীত।

ফেসবুক টুইটারের ওপর বিরক্ত হয়ে নিজেই ট্রুথ সোশ্যাল নামে সামাজিক মাধ্যম খোলার ঘোষণা দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু উদ্বোধন হওয়ার আগেই সেই সাইট হ্যাক করেছেন বলে দাবি করেন হ্যাকার গ্রুপ।

ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে জানা যায়, টুইটার ব্যবহারকারীরা ট্রাম্পের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই এটিতে ফেক অ্যাকাউন্ট খুলেছে। অর্থাৎ, নতুন ব্যবহারকারীদের সাইন আপ করার জন্য আনুষ্ঠানিকভাবে খোলার আগেই তারা সাইটটিতে অ্যাক্সেস করেছে।

ব্যবহারকারীরা ‘ডোনাল্ডট্রাম্প’ এবং ‘মাইকপেন্স’ নামে দুটি অ্যাকাউন্টও তৈরি করেছে। এমনকি ‘ডোনালড জে ট্রাম্প’ হ্যান্ডেলটি সাবেক এ প্রেসিডেন্টকে উপহাস করার জন্য কেউ হ্যাক করেছে বলে ধারণা করা হচ্ছে।

ট্রাম্প ঘোষণা করেছিলেন যে, তিনি একটি মিডিয়া নেটওয়ার্ক চালু করছেন। এটির নাম ‘ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ’ (টিএমটিজি)। এর মধ্যে রয়েছে ‘ট্রুথ সোশ্যাল’ নামক একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা পরে, টুইটার ব্যবহারকারীরা ট্রাম্প এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মের বিটা-ভার্সন হ্যাক করতে সক্ষম হয়েছে।

‘ডোনাল্ড জে ট্রাম্প’ নামে যে ব্যবহারকারী সেখানে রয়েছে, তার পিন করা পোস্টটি ছিল একটি ‘মলত্যাগকারী শূকরের’। যেটি দেখে আপাতদৃষ্টিতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে ব্যঙ্গ করার চেষ্টা বলে মনে করা হচ্ছে।

ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মটি আগামী মাসে পরীক্ষামূলকভাবে এবং ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে পুরোদমে চালু হবে বলে জানানো হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply