চৌহালীর বাঁধে আবারও ধস, আতঙ্কিত এলাকাবাসী

|

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের চৌহালী উপজেলার তীর সংরক্ষণ বাঁধে আবারও ধস। শনিবার ভোর রাত থেকে সকাল ১১ টার মধ্যে খাসকাউলিয়া অংশের প্রায় ৪০ মিটার এলাকা বিলীন হয় গেছে। ধসে যায় পাথরের বোল্ড সহ জিও টেক্স।

১০৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এই বাঁধে শুষ্ক মৌসুমে এমন ধস স্থানীয়দের আতঙ্কে ফেলেছে। নির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতির কারণেই বাঁধটি অব্যাহত ধসের কবলে অভিযোগ করেছে এলাকাবাসীসহ স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত আনিসুর রহমান। তবে ধস ঠেকাতে কোন পদক্ষেপ গ্রহণ করেনি তদারকির দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড সূত্র এবং এলাকাবাসী জানায়, চৌহালী উপজেলা সদরের পৌনে ৪ কিলোমিটার এবং টাঙ্গাইলের সোয়া ৩ কিলোমিটার মিলে ৭ কিলোমিটার এলাকা রক্ষায় এশিয়া উন্নয়ন ব্যাংক ১০৯ কোটি টাকার বরাদ্ধ করে। এই টাকা দিয়ে ভাঙ্গনের রশি টেনে ধরতে নদীর পূর্ব পাড়ের টাঙ্গাইল সদর উপজেলার সরাতৈল থেকে দক্ষিণে নাগরপুর উপজেলার পুকুরিয়া, শাহজানীর খগেনের ঘাট, সিরাজগঞ্জের চৌহালী উপজেলার ঘোরজানের চেকির মোড়, আজিমুদ্দি মোড়, খাসকাউলিয়া, জোতপাড়া পর্যন্ত ৭ কিলোমিটার গত ২০১৫ সালের ২৪ নভেম্বর সংরক্ষণ বাঁধের কাজ শুরু হয়। যার ৯৫ ভাগ কাজ শেষ হয়েছে।

তবে হঠাৎ করে যমুনায় স্রোতহীন শুষ্ক মৌসুমে চৌহালীর খাসকাউলিয়া অংশে প্রায় ৪০ মিটার জুড়ে শনিবার সকালে ধসে যায়। বাঁধ থেকে বিচ্ছিন্ন হয় পাথরের বোল্ড ও জিও ব্যাগ। এ ধসে এলাকা জুড়ে সবার মাঝে আতঙ্ক দেখা দেয়।

এদিকে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ জানিয়েছেন, ইতিমধ্যে তারা অবহিত হয়েছেন। ধসের পরিধি ঠেকাতে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply