বনে আগুন দেয়ায় ২৪ জনকে ফাঁসিতে ঝোলালো সিরিয়া

|

A view fires during a forest fire at the countryside of Latakia, Syria on September 10, 2020. Summer fires are common in Syria, but residents have said this year's are worse than usual. Summer fires are common in the region and this year temperatures have reached 40C, around 10C higher than the September average. (Photo by Azalden Idlib / INA Photo Agency)

দাহ্য পদার্থ ব্যবহার করে বনে আগুন দেয়ার মামলা দোষী সাব্যস্ত ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিরিয়া। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার।

এর আগে গত বছরের সেপ্টেম্বর ও অক্টোবরের মাঝামাঝি সিরিয়ার হোমস, লাতাকিয়া ও তারতুস প্রদেশে ঘটা দাবানলে তিনজনের প্রাণহানি ঘটার পাশাপাশি পুড়ে ছাই হয় ১৩ হাজার হেক্টর কৃষিজমি ও ১১ হাজার হেক্টর বনভূমি। ক্ষতিগ্রস্ত হয় ৩৭০টিরও বেশি ঘরবাড়ি।

তদন্তের পর সিরিয়ার পুলিশ দাবি করে, সেই দাবানলটি আসলে মানবসৃষ্ট। পরবর্তীতে এর সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেফতার করে মামলা দেয় পুলিশ।

অভিযুক্তদের মধ্যে ১১ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, চারজনকে অস্থায়ী শাস্তি ও পাঁচজন অপ্রাপ্ত বয়স্ককে ১০ থেকে ২০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হলেও ২৪ জনকে মৃত্যুদণ্ড দেয় সিরিয়ার আদালত।

গত ২০ অক্টোবর বুধবার তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। সিরিয়ার বিচার মন্ত্রণালয়ের দাবি, আসামিরা অপরাধ স্বীকার করেছিলেন। জড়িতরা পরিকল্পনা করেই বন জ্বালিয়েছিল বলে দাবি তাদের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply