জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ এরদোগানের

|

তাইয়্যেপ এরদোগান। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান শনিবার (২৩ অক্টোবর) তার পররাষ্ট্রমন্ত্রীকে জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ ১০টি দেশের রাষ্ট্রদূতদের বহিষ্কারের নির্দেশ দেন। যারা কারাবন্দি নাগরিক সমাজের নেতার মুক্তির আবেদন করেছিলেন।

ফ্রান্স ২৪ ডট কমের প্রতিবেদনে জানা যায়, আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি যে এই ১০ জন রাষ্ট্রদূতকে যতো তাড়াতাড়ি সম্ভব পারসোনা নন-গ্রাটা (কূটনীতিতে ব্যবহৃত একটি শব্দ, যা বহিষ্কারের আগে প্রথম পদক্ষেপকে নির্দেশ করে) হিসেবে ঘোষণা করার জন্য, বলেন তুর্কি রাষ্ট্রপতি।

তবে বহিষ্কারের জন্য তিনি নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করেননি।

রাষ্ট্রদূতরা যৌথ বিবৃতি জারি করে বলেন, প্যারিসীয় বংশোদ্ভূত মানবাধিকারকর্মী ওসমান কাভালার অব্যাহত আটক তুরস্কের ওপর একটি ছায়া ফেলেছে। যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে এবং সুইডেন ‘(কাভালার ক্ষেত্রে) ন্যায়সঙ্গত ও দ্রুত সমাধানের’ আহ্বান জানিয়েছে।

কাভালা ২০১৭ সাল থেকে দোষী সাব্যস্ত না হয়ে কারাগারে আছেন। তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভ এবং ২০১৬ সালে একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে যুক্ত ছিলেন বলে অভিযোগ। অভ্যুত্থানপ্রচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর তিনি এরদোয়ানমুক্ত তুরস্কের প্রতীক হয়ে উঠেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply