এফবিআই থেকে বরখাস্ত অ্যান্ড্রু ম্যাকেবি

|

যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনের সময় সৃষ্ট বিভিন্ন ‘সন্দেহজনক’ বিতর্ক শেষই হচ্ছে না। ক’দিন পর পরই একটা না একটা ‍কিছু ঘটছেই। এর জেরে
কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই-এর কর্মকর্তা অ্যান্ড্রু ম্যাকেবিকে বরখাস্ত করেছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস।

শুক্রবার তাকে বরখাস্ত করা হয়েছে বলে দেশটির বিভিন্ন গণ মাধ্যম জানিয়েছে। ৫০তম জন্মদিনের দুইদিন আগেই ছুটিতে থাকা ম্যাকেবিকে বরখাস্ত করা হয়েছে। গেল জানুয়ারিতে ম্যাকেবি উপপরিচালকের পদ থেকে পদত্যাগ করেছিলেন তিনি।

গণ মাধ্যম বিবিসি জানিয়েছে, অনুমোদিত নয় এমন তথ্য সংবাদ মাধ্যমের কাছে দিয়েছিলেন, অভ্যন্তরীণ তদন্তে এমন অভিযোগের সত্যতা পাওয়ার পরই তাকে বরখাস্ত করা হয়েছে।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এফবিআই কর্মকর্তাকে বরখাস্তের পেছনে বিভাগীয় তদন্তের কথা জানান। সেশনস বলেন, ইন্সপেক্টর জেনারেলের প্রতিবেদন, পেশাদারি দায়িত্ব বিষয়ে এফবিআই দপ্তরের দেয়া তথ্য এবং বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সুপারিশের ভিত্তিতে ম্যাকেবিকে সরিয়ে দেওয়া হয়েছে, যা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে নির্দেশও দেওয়া হয়েছে।

তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে রাজনৈতিক পক্ষপাতিত্বের অভিযোগ করে আসছিলেন দেশটির প্রেসিডেন্টি ডোনাল্ড ট্রাম্প। হিলারি ক্লিনটনের ইমেইল ব্যবহার, এবং নির্বাচনে ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রুশ যোগসাজশ তদন্তে তিনি গভীরভাবে জড়িত ছিলেন।

বরখাস্তের বিষয়ে এফবিআইয়ের এই সাবেক উপপ্রধানের অভিযোগ, এটি তার সক্ষমতার ওপর আক্রমণ। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সম্মানহানির বিস্তৃত চেষ্টার অংশ হিসেবেই তাকে পদচ্যুত করা হয়েছে।

যমুনা অনলাইন: এফএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply