নতুন সহিংসতার প্রস্তুতি নিচ্ছে মিয়ানমার জান্তা!

|

ছবি: সংগৃহীত।

চার বছর আগে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে দমন অভিযান চালিয়েছিল, দেশটিতে সে রকম আরও একটি ঘটনার আশঙ্কা জানিয়েছে জাতিসংঘ।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা যায়, দেশটির জান্তা সরকার বিদ্রোহীদের দমনে এরই মধ্যে উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্য ও সেগাইন এলাকায় ভারী অস্ত্রসহ সেনা মোতায়েন করেছে।

এই পরিস্থিতিতে গত শুক্রবার (২২ অক্টোবর) মিয়ানমার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক টম অ্যান্ড্রুজ দেশটিতে আবারও বড় ধরনের মানবাধিকার লঙ্ঘনের আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, আমাদের সবাইকে প্রস্তুত থাকতে হবে। মিয়ানমারে আরও ব্যাপক নৃশংস অপরাধ ঘটতে পারে। তবে আমি আশা করব, আমার এ কথা যেন ভুল হয়।

স্থানীয় পর্যবেক্ষক প্রতিষ্ঠান দ্য অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) সম্প্রতি জানিয়েছে, সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত ১ হাজার ১০০ জনের বেশি নিহত হয়েছেন। এ ছাড়া দেশটিতে গ্রেফতার হয়েছেন ৮ হাজারের বেশি মানুষ।

উল্লেখ্য, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেফতার করা হয় অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। এর পর থেকে দেশটিতে তুমুল বিক্ষোভ চলছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply