ভারত-পাকিস্তান মহারণ; চোখ রাখবেন যাদের দিকে

|

ছবি: সংগৃহীত

ভারত পাকিস্তান ক্রিকেট মহারণ কাল রোববার। হাই ভোল্টেজ এই ম্যাচে ব্যাট হাতে ভারতের কাণ্ডারি ভিরাট কোহলি আর পাকিস্তানের ত্রাতা হতে পারেন অধিনায়ক বাবর আজম। তবে ফর্মের বিচারে সবচেয়ে সেরা ছন্দে আছেন মোহাম্মদ রিজওয়ান। ভারতে হয়ে ব্যবধান গড়ে দিতে পারেন রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাও।

নিশ্চিতভাবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় লড়াই ভারত-পাকিস্তান মহারণ। ২০১৯ বিশ্বকাপের পর আবারও দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই ক্রিকেট যুদ্ধ দেখার সুযোগ পাচ্ছে ক্রীড়ামোদিরা। উপমহাদেশের এই মর্যাদার লড়াইয়ে দুই দল তাকিয়ে থাকবে দুই অধিনায়কের দিকে। ভিরাটের ব্যাট আর নেতৃত্বে ক্রিকেট বিশ্বে পতপতিয়ে উড়ছে ভারতের পতাকা। নিশ্চিতভাবে এই ম্যাচেও পাকিস্তানী বোলারদের সবচেয়ে বড় হুমকি কোহলি।

ভারতীয় বোলারদের জন্যও প্রেক্ষাপটটা একই। পাকিস্তানের বড় বিজ্ঞাপন অধিনায়ক বাবর আজম। পাকিস্তান দলপতি এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় সেরা টি-টোয়েন্টি ব্যাটার। তাই তো লড়াইটা হবে ভিরাট বনাম বাবরের। গেল এক বছরে ৮ ম্যাচে ৭৩ গড়ে ৩৬৫ রান করেছেন কোহলি। আর বাবর আজম ২০ ম্যাচে ৪১ গড়ে করেন ৬৫৬ রান।

রানের বিচারে গেল এক বছরে পাকিস্তানের সবচেয়ে সফল ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। অনবদ্য ফর্ম উপভোগ করছেন এই উইকেটরক্ষক ব্যাটার। ৮০ গড়ে ২৩ ম্যাচে ৮৮০ রান করেছেন তিনি।

ফর্মে বিচারে অবশ্য রিজওয়ানের ধারেকাছেও নেই রোহিত শর্মা। তবে এই অভিজ্ঞ ওপেনারের বড় মঞ্চে জ্বলে ওঠার অতীত রেকর্ড বলে, একাই বাজিমাত করতে পারেন রো-হিটম্যান শর্মা।

পাকিস্তানের বিপদের কারণ হতে পারেন বুমরা, রাহুল বা রিশাভ পান্ত। ছবি: সংগৃহীত

গত দেড় বছরের বেশি সময় ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলেননি বুমরা। কিন্তু তারপরও পাকিস্তান ম্যাচ তো বটেই, পুরো টুর্নামেন্টে ভারতের সাফল্যের বড় কারিগর হতে পারেন এই পেসার। বৈচিত্রময় বোলিং আর নিখুঁত নিয়ন্ত্রণে পাকিস্তানি ব্যাটারদের কঠিন পরীক্ষা নিতে পারেন তিনি।

অন্যদিকে হারিস রউফ, ওসমান কাদির, শাহীন আফ্রিদির মত এক ঝাঁক পেসার আছে পাকিস্তানের ডেরায়। কিন্তু সবশেষ ১০ ইনিংসে ১৭ উইকেট নিয়ে হাসান আলী জানান দিয়েছেন, ভারতের জন্য সবচেয়ে বড় হুমকি তিনিই।

স্পিনের মূল লড়াইটা হতে যাচ্ছে দুই অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও সাদাব খানের মধ্যে। আর নিজেদের দিনে ব্যবধান গড়ে দিতে পারেন দুই তরুণ তুর্কি রিশাব পান্ত ও হায়দার আলী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply