বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস

|

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহ বেশ পরিচিত বাংলাদেশিদের কাছে। আরব আমিরাতের হোম অব ক্রিকেট বলা হয় শারজাহকে। এক সময় এশিয়া কাপ আর ভারত-পাকিস্তান মহারণ মানেই যেন চোখে ভেসে উঠতো শারজাহ ক্রিকেট গ্রাউন্ড।

রোববার (২৪ অক্টোবার) সেই শারজাহতে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব বা সুপার টুয়েলভস অভিযান শুরু করবে টাইগাররা। এই মাঠে কখনোই টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি বাংলাদেশ। ২০১৮ সালে দুবাই ও আবুধাবিতে ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা লাল সবুজের প্রতিনিধিদের থাকলেও, লম্বা সময় ধরে শারজায় পড়েনি টাইগারদের পায়ের ছাপ। সবশেষ ১৯৯৫ সালে এই ভেন্যুতে এশিয়া কাপের ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হয়েছিলো আকরাম খানের বাংলাদেশ।

২৬ বছর পর শারজাহতে ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। পরিসংখ্যান বলছে এই ভেন্যুতে আগে ব্যাটিং করা দল জিতেছে দুই-তৃতীয়াংশ ম্যাচ। তাই টস হতে পারে গুরুত্বপূর্ণ বিষয়। এই ভেন্যুতে আগে ব্যাটিং করা দল ম্যাচ জিতেছে ১০টি ম্যাচ। আর পরে ব্যাট করা দলের জয়ের সংখ্যা ৬। শারজাহতে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৬ উইকেটে ২১৫।

শ্রীলঙ্কার বিপক্ষে মূলপর্বের ম্যাচে স্পিনাররা গড়ে দিতে পারেন ব্যবধান। আইপিএলের এবারের আসরের বেশকিছু ম্যাচ এখানে হওয়ায় তা স্পিনবান্ধব পিচে পরিণত হয়েছে বলেই ধারণা বিশেষজ্ঞদের। বাংলাদেশে সাকিব আল হাসানের মত স্পিনার আছে। আবার শ্রীলঙ্কায়ও ওয়ানিদু হাসারঙ্গার মতো কার্যকর লেগ স্পিনার রয়েছে।

তিন ফরম্যাটের মধ্যে টি-টোয়েন্টিতেই লঙ্কানদের বিপক্ষে রেকর্ডটা সবচেয়ে ভালো টাইগারদের। এখন পর্যন্ত দুই দলের ১১ দেখায় ৪ জয় বাংলাদেশের। যার মধ্যে সবশেষ দুই ম্যাচে কলম্বোতে গিয়ে শ্রীলঙ্কাকে হারিয়েছে দেশে ফিরেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply