মার্কিন ড্রোন হামলায় নিহত আল-কায়দার জ্যেষ্ঠ নেতা

|

ছবি: সংগৃহীত।

সিরিয়ায় ড্রোন হামলা চালিয়ে আবদুল হামিদ আল-মাতার নামের আল-কায়দার এক জ্যেষ্ঠ নেতাকে হত্যা করেছে মার্কিন সেনাবাহিনী। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে আল জাজিরা।

শুক্রবার (২২ অক্টোবর) এ ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। এরপর একটি লিখিত বিবৃতি দিয়ে মার্কিন সেনাবাহিনীর মেজর জন রিজবি বলেন, আল-কায়দার এই নেতাকে হত্যার পর নিরাপরাধ সাধারণ জনগণ এবং মার্কিন নাগরিকরা নিরাপদে থাকবে। পাশপাশি এই সংগঠনের সন্ত্রাসী কর্মকাণ্ডের সক্ষমতাও অনেকটা কমে আসবে।

মার্কিন বিমানবাহিনীর একটি এমকিউ-৯ সামরিক বিমানের মাধ্যমে এই হামলা পরিচালিত হয়েছে বলে জানান ওই মুখপাত্র। তবে এ হামলায় আর কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না তা জানা যায়নি।

সিরিয়ার দক্ষিণাঞ্চলে একটি মার্কিন সামরিক ফাঁড়িতে হামলার দু’দিন পরই এ অভিযান পরিচালনা করলো মার্কিন সামরিক বাহিনী। তবে ওই হামলার প্রতিশোধ হিসেবে আল-কায়দার ঘাঁটিতে হামলা চালানো হয়েছে কি না তা স্বীকার করেনি মার্কিন বাহিনী। একই সাথে সিরিয়ার ঠিক কোন অঞ্চলে এই হামলা চালানো হয়েছে সে বিষয়টিও সামনে আনা হয়নি।

এর আগে, গত সেপ্টেম্বরে বিদ্রোহীদের নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়াতেও হামলা চালায় পেন্টাগন। সেই অভিযানে আল-কায়েদার আরেক সিনিয়র নেতা সেলিম আবু-আহমদকে হত্যা করে মার্কিন সেনা বাহিনী।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply