আসছে বিটলসের ডকুমেন্টারি গেট ব্যাক

|

২০১৮ সালে নির্মিত হয়েছে জনপ্রিয় ব্যান্ড কুইন এর বায়োগ্রাফি বোহেমিয়ান র‍্যাপসডি। মুক্তির পরপর যেটি চলে যায় জনপ্রিয়তার শীর্ষে। আর সেই ধারাবাহিকতায় এবার প্রকাশ পেতে যাচ্ছে জনপ্রিয় ব্যান্ড দ্য বিটেলসর ডকুমেন্টারি সিরিজ গেট ব্যাক।

সম্প্রতি ডিজনি প্রকাশ করলো দ্য বিটলস গেট ব্যাক শিরোনামের তিন পর্বের ডকুমেন্টারির ট্রেইলার। যেখানে দেখা যাবে বিটলস সদস্যদের প্র্যাক্টিস সেশন। বিটলসদের শেষ অ্যালবামের নাম লেট ইট বি। এই অ্যালবামটির রেকর্ডিংয়ের সময়কার গল্প নিয়েই তৈরি হয়েছে প্রামাণ্য চিত্রটি। এজন্য ১৯৬৯ সালে ধারণ করা ৫৫ ঘণ্টার ফুটেজও সংগ্রহ করেছেন হবিট খ্যাত নির্মাতা পিটার জ্যাকসন। তার মতে এটি এমন একটা অভিজ্ঞতা হবে যার জন্য বিটলসের ভক্তরা দীর্ঘসময় ধরে স্বপ্ন দেখেছেন।

এটা হয়তো অনেকেরই জানা যে, ষাটের দশকে লর্ড অফ দ্যা রিং সিনেমার সত্ত্ব কিনে নিতে চেয়েছিলো জনপ্রিয় ব্রিটিশ ব্যান্ড দ্য বিটলস। জন লেনন এবং পল ম্যাকার্টনি অভিনয় করতে চেয়েছিলেন ফ্রডোর চরিত্রে। আর সিনেমাটি পরিচালনা করার জন্য প্রস্তাব পেয়েছিলেন স্ট্যানলি কুব্রিক। কিন্তু বিটলসকে সেসময় ফিরিয়ে দেন বইটির লেখক জে আর আর টোলকিন। ২০০১ সালে লর্ড অফ দ্যা রিংস উপন্যাস থেকে সিনেমা নির্মাণ করেন পিটার জ্যাকসন। সিনেমাটির জন্য তিনটি অস্কার পুরস্কারও জেতেন তিনি। সেইসাথে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে তার নাম।

বিটলসের জন্য পিটার যে ফুটেজ সংগ্রহ করেছেন সেগুলো একটি টেলিভিশন ডকুমেন্টারির জন্য ধারণ করা হয়েছিল। অনেকটা কাহিনিচিত্রের মতো করে ধারণ করা সেই তথ্যচিত্রটিরও নাম রাখা হয়েছিল লেট ইট বি। পিটারের মতে, রেকর্ডিং স্টুডিওতে চাপা উত্তেজনা থাকে বলে যে ধারণাটি প্রচলিত আছে এই তথ্যচিত্র সেটিকে ভেঙে দিয়েছিল। সেই সাথে সেরা মৌলিক গানের ক্যাটাগরিতে অস্কারও জিতেছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply