হোয়াটসঅ্যাপে মেসেজ ফরওয়ার্ড করার আগে অবশ্যই জানুন এই ৫ বিষয়

|

ছবি: প্রতীকী

একজনের পাঠানো মেসেজ অন্য আর একজনকে পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে ফরোয়ার্ড ফিচার। আর সেই কারণেই হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড করা যে কোনো মেসেজের উপরে ‘Forwarded’ লেবেল থাকে। এর ফলে আপনার পাঠানো কোন কোন মেসেজ ফরওয়ার্ড করা হয়েছে, তা চ্যাটের অপর প্রান্তের মানুষটি জানতে পারেন।

পাশাপাশিই আবার কোনো মেসেজ একাধিকবার ফরওয়ার্ড হলে সেই মেসেজের উপরে ‘Forwarded Many Times’ লেভেল দেখায় এই মেসেজিং অ্যাপ। অর্থাৎ সেই মেসেজটি একাধিকবার ফরওয়ার্ড হয়েছে।

১) কোনো হোয়াটসঅ্যাপ মেসেজ একসঙ্গে সর্বোচ্চ পাঁচ জনের কাছে ফরওয়ার্ড করা যায়। ভুয়া মেসেজ দ্রুত ছড়ানো ঠেকাতে কয়েক বছর আগে এই পদক্ষেপ নিয়েছিল হোয়াটসঅ্যাপ। তাই একসঙ্গে অনেক মানুষের কাছে একই মেসেজ ফরওয়ার্ড করতে চাইলে বারবার সেই মেসেজ ফরওয়ার্ড করতে হবে।

২) আবার কোনো মেসেজ অনেক বার ফরওয়ার্ড হলে তা একসঙ্গে একটি চ্যাটের কাছেই ফরওয়ার্ড করা যাবে। যখন কোনো মেসেজ পাঁচটি চ্যাটের সঙ্গে ফরওয়ার্ড করা হয় তখন সেই চ্যাটে ‘Forwarded many times’ লেবেল ব্যবহার করে হোয়াটসঅ্যাপ। এই ধরনের মেসেজ একসঙ্গে একটি চ্যাটকেই ফরওয়ার্ড করা যাবে। ভুয়া খবর ছড়ানোর প্রবণতা কমাতেই এই পদক্ষেপ নিয়েছিল হোয়াটসঅ্যাপ।

৩) অন্য দিকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছবি/ভিডিও, লোকেশন অথবা কনট্যাক্ট ফরওয়ার্ড করা যাবে। আর তার জন্য একই তথ্য বারংবার আপলোড করতে হবে না।

৪) আপনি পাঠাননি এমন যে কোনো মেসেজ ফরওয়ার্ড করলেই মেসেজের উপরে ফরওয়ার্ড লেবেল দেখানো হবে।

৫) আবার ‘Forwarded Many Times’ লেবেল থাকা যে কোনো মেসেজ বেশি মানুষকে ফরওয়ার্ড করতে চাইলে, মেসেজের লেখা কপি ও পেস্ট করে ফরওয়ার্ড করলে ফের একসঙ্গে পাঁচ জনকেই সেই মেসেজ ফরওয়ার্ড করা যাবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply