বিদেশি পর্যটকদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে মালয়েশিয়া

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

কোভিড -১৯ মহামারির কারণে প্রায় ১৬ মাস পর অভিবাসী কর্মী ও বিদেশি পর্যটকদের প্রবেশে অনুমতি দেবে মালয়েশিয়া। এমনটিই জানালেন দেশটির প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব।

মহামারি ব্যবস্থাপনা সম্পর্কিত বিশেষ কমিটি বিদেশি শ্রমিকদের প্রবেশের প্রস্তাবিত মানসম্মত পরিচালন পদ্ধতির সাথে একমত হয়েছে বলে প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব শুক্রবার (২২ অক্টোবর) এক বিবৃতিতে জানিয়েছেন।

এ দিকে শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাম তেল উৎপাদনে শ্রম সংকট হওয়ায় বৃক্ষরোপণ খাতে ৩২ হাজার বিদেশি কর্মী নিয়োগ দেয়ার ব্যাপারে অগ্রাধিকার দেবে দেশটির সরকার।

গ্লাভস থেকে আইফোন পার্টস পর্যন্ত সবকিছু উৎপাদনে প্রায় দুই মিলিয়ন নথিভুক্ত অভিবাসী শ্রমিকের উপর নির্ভরশীল মালয়েশিয়া। চলতি বছর ও আগামীতে রাবার গ্লাভস শিল্পের বর্ধমান চাহিদা মেটাতে বিদেশি শ্রমিকদের ফেরার অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে আবেদন করা হয়েছিল।

নভেম্বরের মাঝামাঝি থেকে গ্রীষ্মকালীন ছুটির জন্য বিদেশি পর্যটকদের জন্য দ্বীপ ল্যাংকাউই দেখার অনুমতি দেবে মালয়েশিয়া। এর মাধ্যমে মহামারি শুরুর পর প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত পুনরায় খুলে দিচ্ছে দেশটি।

এক্ষেত্রে, পর্যটকদের অবশ্যই কোভিড-১৯ নেগেটিভ এবং ভ্যাকসিনেশন সার্টিফিকেট দেখাতে হবে এবং ৮০ হাজার ডলারের ভ্রমণ বীমা থাকতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply