চীন সীমান্তে রকেট সিস্টেম বসালো ভারত

|

আসামের চীন সীমান্তের ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল’ (এলওএসি)-এ যেকোনো ধরনের সামরিক হুমকি মোকাবেলায় হুমকি মোকাবিলায় পিনাক এবং স্মার্চ মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেম বসিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

উল্লেখ্য, ব্যবস্থাপনাগত দিক থেকে পিনাক একটি স্বয়ংস্ক্রিয় রকেট আর্টিলারি সিস্টেম। এটি সমুদ্র পৃষ্ঠের সমান উচ্চতায় ৩৮ কিলোমিটার পর্যন্ত দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। বেশি উচ্চতায় বেড়ে যায় পাল্লাও। প্রতি ৪৪ সেকেন্ডে এর একটি ব্যাটারি ৭২টি রকেট ছুড়তে সক্ষম। এর মাধ্যমে এক হাজার থেকে ৮০০ মিটার পর্যন্ত এলাকা নিরাপদ রাখা যায়।

ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থার উদ্ভাবিত পিনাক। গতি ও নির্ভুলতাই এসব অস্ত্রসিস্টেমের মূল বৈশিষ্ট্য উল্লেখ করে স্থানীয় ব্যাটারি কমান্ডার লে. কর্নেল শরৎ বলেন, এগুলো গুরুতর কিংবা সময়-সংবেদনশীল শত্রু এলাকায় দ্রুততম সময়ে আঘাত হানতে সক্ষম।

ভারতের প্রচলিত রকেট সিস্টেমগুলোর মধ্যে সবচেয়ে দীর্ঘ পাল্লার হলো স্মার্চ। এর সর্বোচ্চ পাল্লা ৯০ কিলোমিটার পর্যন্ত। এর একটি ব্যাটারি ৪০ সেকেন্ডে ৪৮টি রকেট ছুঁড়তে সক্ষম আর প্রায় ১২০০ বর্গমিটার এলাকা সুরক্ষিত রাখতে সক্ষম।

ভগবান শিবের ধনুকের নাম থেকেই পিনাক রকেট ব্যবস্থার নামকরণ করা হয়েছে। পিনাক এবং স্মার্চ উভয় রকেট সিস্টেম থেকে বিস্ফোরক এবং গোলাবারুদ ছোড়া যায়।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply