চীনে আবারও বাড়ছে করোনা সংক্রমণ, জারি হলো লকডাউন

|

ছবি: সংগৃহীত।

চীনের উহান শহরে সর্বপ্রথম করোনা শনাক্ত হয়। তবে অন্যান্য দেশগুলোর তুলনায় চীন এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে পেরেছে অনেক দ্রুত। আবারও দেশটিতে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। নতুন করে শনাক্ত হয়েছে ২০ জনেরও বেশি। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে আগেই কঠোর পদক্ষেপ নিয়েছে চীনা প্রশাসন।

চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের তথ্য বলছে, চীনের উত্তর ও উত্তর-পশ্চিমাংশে বেড়েছে ভাইরাসের প্রকোপ। তাই এরই মধ্যে বেশ কয়েকটি প্রদেশ ও অঞ্চলে লকডাউন জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে বেশ কিছু ফ্লাইটও। স্কুল ও বিনোদন কেন্দ্রগুলোও বন্ধ রাখা হয়েছে।

চীনা কর্তৃপক্ষের দাবি, বাইরে থেকে আসা পর্যটকের কারণেই ডেল্টা ভ্যারিয়েন্ট প্রবেশ করেছে দেশটিতে। এমন বেশ কয়েকজন পর্যটককে ইতোমধ্যেই শনাক্ত করেছে চীনা প্রশাসন। তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনা থেকে দেশবাসীকে রক্ষায় এরই মধ্যে বুস্টার ডোজ দিতে শুরু করেছে চীন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহর থেকেই প্রথম ছড়াতে শুরু করে করোনা সংক্রমণ। এরপর কয়েক সপ্তাহের মধ্যেই তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। চীন দ্রুত সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে পেরেছিল ওই সময়। তবে আবারও বাড়তে শুরু করেছে শনাক্তের সংখ্যা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply