‘শুধু বাংলাদেশ নয়, সাকিব বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি’

|

ছবি: সংগৃহীত

সাকিব শুধু বাংলাদেশ নয়, বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ক্রিকেটার। দলে তাঁর উপস্থিতি বাংলাদেশের জন্য স্বস্তির আর প্রতিপক্ষের জন্য চিন্তার, এমনটাই জানিয়েছেন বাংলাদেশের হেড কোচ রাসেল ডোমিঙ্গো। সাকিব নাম্বার ওয়ান ক্রিকেটার, ভালো টিমমেট ও বন্ধু, জানিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। সৌম্য-তাসকিনদের মতো তরুণদের কাছে সাকিব আস্থার অপর নাম।

টি-টোয়েন্টির অনেক রেকর্ডই এখন দখলে বাংলাদেশের ক্রিকেটের বড় বিজ্ঞাপন সাকিব আল হাসানের। তবে শুধু পরিসংখ্যান নয়, সুপার সাকিব যেন এ সব কিছুর ঊর্ধ্বে। দলে সাকিব মানে কোচ-অধিনায়কের স্বস্তি।

বাংলাদেশের হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেন, সাকিব শুধু বাংলাদেশের নয়, বিশ্ব ক্রিকেটেরই লেজেন্ডারি ক্রিকেটার। সাকিব দলে থাকা মানে বাকিদের মধ্যে স্বস্তি কাজ করে। বিশেষ করে তরুণদের জন্য বড় এক অনুপ্রেরণা সে। সাকিব মাঠে থাকলে অধিনায়কের কাজটা হয়ে যায় অনেক সহজ। বাংলাদেশ দলের জন্য সে ম্যাসিভ এক ক্রিকেটার।

বাংলাদেশের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স বলেন, সাকিব অনেক বড় ক্রিকেটার। বিশেষ করে সাদা বলে। ও ক্রিজে থাকলে অন্যদের জন্য ব্যাটিং সহজ হয়ে যায়। তার অভিজ্ঞতা তরুণদের জন্য আশীর্বাদ।

দু’দফায় বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। তার অধীনে খেলেছেন রিয়াদ। নিষেধাজ্ঞা থেকে ফিরে সাকিব খেলছেন রিয়াদের অধিনায়কত্বে। দলে সাকিবের উপস্থিতির মূল্যায়ন করলেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বলেন, সাকিব বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেটার। এমনকি পরিসংখ্যান বলে, ক্রিকেট বিশ্বে সে সেরা অলরাউন্ডার। বাংলাদেশের জন্য সব সময় পারফর্ম করে সাকিব। খুব ভালো টিম মেট সে, বন্ধুও বটে।

অন্য সতীর্থদের কাছে সাকিব মানে নির্ভরতার অন্য নাম। ক্রিকেটের জ্ঞানভাণ্ডার। তরুণদের আশ্রয়স্থল। এমনটাই বললেন সৌম্য সরকার। তিনি বলেন, সাকিব ভাই দলের অনেক বড় ক্রিকেটার। তাকে নিয়ে আমরা গর্ব করি। তিনি দলে থাকলে যে কোন দল চাপে থাকে।

পেসার তাসকিন আহমেদ বলেন, মাঠ ও মাঠের বাইরে সাকিব ভাইয় অনন্য। অন্য যে কারো চেয়ে এই যায়গায় সাকিব ভাই এগিয়ে।

আইসিসির ইভেন্টে বাংলাদেশের সব শেষ জয় পাওয়া ৫ ম্যাচের সব কটিতেই সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে সাকিবের হাতে। ২০১৯ নজরকাড়া অলরাউন্ড পারফরম্যান্সে মাতিয়ে ছিলেন বিশ্বকাপ। এবারও সেই অপেক্ষায় ক্রিকেটার-কোচিংস্টাফ থেকে শুরু করে কোটি ভক্ত।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply