বাঘের থাবায় ধরাশায়ী পিএনজি

|

দারুণ জয়ে আত্মবিশ্বাস ফিরে পাবে বাংলাদেশ। ছবি: সংগৃহীত

প্রত্যাবর্তনের দারুণ এক গল্পই যেন লিখলো টাইগার বাহিনী। প্রথম ম্যাচে হার, পরের ম্যাচে লড়াই করে জয়ের পর শেষ ম্যাচে পিএনজিকে ধরাশায়ী করে সুপার টুয়েলভের প্রতিপক্ষদের স্পষ্ট বার্তা দিয়ে রাখলো মাহমুদউল্লাহর বাংলাদেশ। ৮৪ রানের বড় ব্যবধানের এই জয়ে গ্রুপ বি’র পয়েন্ট টেবিলে সবার উপরেই নিয়ে গেল টাইগারদের। নেট রান রেট +১.৭৩ নিয়ে সুপার টুয়েলভ নিশ্চিত করেছে বাংলাদেশ। স্কটল্যান্ড ও ওমানের ম্যাচের পরই নির্ধারিত হবে, গ্রুপ চ্যাম্পিয়ন নাকি রানারআপ হবে বাংলাদেশ।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই পাপুয়া নিউগিনির চেয়ে বহু কদমে এগিয়ে ছিল বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নিয়ে প্রথমে সাকিব-লিটনের আক্রমণ, মাঝে মাহমুদউল্লাহর ঝড়; শেষে সাউফুদ্দিনের ক্যামিও- এসবের যোগফলে পাপুয়া নিউগিনির সামনে ১৮২ রানের বিশাল লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

মোহাম্মদ নাইম সফল না হলেও নিজেকে কিছুটা হলেও খুঁজে পেয়েছেন লিটন দাস। ওয়ান দাউনে নামা সাকিব আল হাসান আজ তার ইনিংসের শুরু থেকেই ছিলেন সুযোগসন্ধানী। ভালো বলকে সিঙ্গেল এবং খারাপ ডেলিভারিকে বাউন্ডারি/ওভার বাউন্ডারিতে পরিণত করে যাচ্ছিলেন দারুণভাবে। এরপরই শুরু হয় মাহমুদউল্লাহ রিয়াদের ঝড়। ৩টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারিতে সাজানো মাহমুদউল্লাহ রিয়াদ করেছেন মাত্র ২৮ বলে ৫০ রান। শেষদিকে আফিফের ১৪ বলে ২১ এবং সাইফুদ্দিনের ৬ বলে ১৯ রানের ক্যামিওতে দাঁড়িয়ে গেছে ১৮১ রানের বিশাল স্কোর।

বিশাল লক্ষ্যে ভ্যাট করতে নেমে প্রথম থেকেই ধুঁকেছে পিএনজি। সাকিব আল হাসান এবং অন্যান্য টাইগার বোলারদের সামনে রীতিমতো অসহায়ই ছিল প্রথমবারের মতো টেস্ট প্লেয়িং দলের বিরুদ্ধে খেলতে নামা এই দেশ। তবে পাল্টা আঘাতও করেছেন পিএনজির উইকেটকিপার ব্যাটার কিপলিন দরিগা। ৩৪ বলে ৪৬ রানের চমৎকার ইনিংসটা না খেললে দুর্ভোগের আজ অন্ত থাকতো না পিএনজির। দেশটিতে আজই প্রথম তাদের খেলা সম্প্রচার করা হয়েছে। উৎসবের উপলক্ষ্যকে বিষাদে ঢেকে যেতে দেয়নি দরিগার সংগ্রামী ইনিংস। তার সাথে দুই অঙ্কের ঘরে রান করতে পেরেছে কেবল আরেক ব্যাটার। তাই ১৯.৩ ওভারে মাত্র ৯৭ রানেই অল আউট হয়ে বড় ব্যবধানে পরাজয় বরণ করে দলটি। অবশ্য দুর্দান্ত ক্যাচে সাকিবকে ফেরানো চার্লস অ্যামিনি তো ম্যাচের আগে বলেই দিয়েছেন, এই ম্যাচে তাদের হারানোর নেই কিছুই। উল্টো দুর্দান্ত ফিল্ডিংয়ে মন কেড়েছে পাপুয়া নিউগিনির ফিল্ডাররা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply