ভারতগামী বিমানে চড়তে লাগবে কোভিড নেগেটিভ সনদ

|

কোভিড নেগেটিভের সনদপত্র দেখিয়ে আন্তর্জাতিক ফ্লাইটে উঠার নির্দেশনা সহকারে সংশোধিত নীতিমালা বুধবার প্রণয়ন করেছে ভারত। ইউরোপীয় ইউনিয়ন, বাংলাদেশ, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড থেকে আগত ব্যক্তিদের জন্য ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে এই নীতিমালা।

যারা সমুদ্র ও স্থলবন্দর ব্যবহার করে ভারতে যাবেন, তাদেরকেও একই প্রোটোকল মানতে হবে। যদিও তাদের জন্য এই প্রক্রিয়ার অনলাইন রেজিস্ট্রেশন চালু হয়নি। তবে এই উপায়ে যারা ভারতে যাবেন, তাদেরকে ভারতের সংশ্লিষ্ট দপ্তরে ‘সেলফ ডিক্লারেশন ফর্ম’ পূরণ করতে হবে বলে উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

ভারতগামী আন্তর্জাতিক ফ্লাইটগুলোকে কোভিড মহামারী পরিস্থিতি আমলে নিয়ে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত স্থগিত করা হয়েছে। অবশ্য পণ্যবাহী বিমান এবং কর্তৃপক্ষ কর্তৃক বিশেষভাবে নির্ধারিত রুটে চলাচলকারী বিমানগুলো স্বাভাবিকভাবে চলবে বলে জানিয়েছে ভারতের বেসামরিক বিমান মন্ত্রণালয়।

ভারত সরকার গত বছরের ২৩ মার্চ থেকেই আন্তর্জাতিক ফ্লাইটগুলোর ভারতে প্রবেশ বন্ধ রেখেছে। শুধু নিজেদের সাথে ‘এয়ার বাবল’ ব্যবস্থাপনায় যুক্ত দেশগুলোর সাথেই ফ্লাইট চালু রেখেছে দেশটি।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply