নেপালে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৭৭

|

ছবি: সংগৃহীত।

নেপালে গত তিনদিনের ভারি বর্ষণে আকস্মিক বন্যা এবং ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৭৭ জনে দাঁড়িয়েছে। বুধবার (২০ অক্টোবর) নতুন করে আরও ৩৪ জনের মরদেহ উদ্ধারের পর দেশটির কর্তৃপক্ষ প্রাণহানির এই তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং বলেছেন, ভারত সীমান্ত লাগোয়া পূর্ব নেপালের পঞ্চথার জেলায় ২৪ জন এবং পার্শ্ববর্তী ইলমে ১৩ এবং দোতি জেলায় ১২ জন নিহত হয়েছেন। এছাড়া বাকিরা মারা গেছেন পশ্চিম নেপালের বিভিন্ন এলাকায়।

বন্যা এবং ভূমিধসে আরও ২২ জন আহত এবং ২৬ জন এখনও নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে মন্ত্রণালয়। কর্তৃপক্ষ বলছে, দেশের সরকার বন্যা এবং ভূমিধসে নিহতদের প্রত্যেকের পরিবারকে ১ হাজার ৭০০ ডলার সহায়তা এবং সরকারের পক্ষ থেকে আহতদের চিকিৎসার ব্যয় বহন করা হবে।

টানা ভারি বর্ষণের কারণে দেশটির রাজধানী কাঠমাণ্ডু থেকে প্রায় সাড়ে ৩০০ কিলোমিটার পশ্চিমের সেতি গ্রামে বন্যায় গত দু’দিন ধরে আটকা পড়া ৬০ জনকে উদ্ধারের প্রচেষ্টা ব্যাহত হয়েছে।

দেশটির পুলিশের মুখপাত্র বসন্ত কুনওয়ার রয়টার্সকে বলেছেন, গতকাল থেকে অব্যাহত বৃষ্টিপাত এবং বৈরী আবহাওয়ার কারণে উদ্ধারকারীরা ওই গ্রামে পৌঁছাতে পারছেন না। তবে তাদের উদ্ধারের চেষ্টা এখনও চলছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply