নারী কর্মীদেরকে উত্যক্ত করায় বিল গেটসকে মাইক্রোসফটের সতর্কতা

|

বিল গেটস। ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম ধনকুবের ও টেক জায়ান্ট মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের বিরুদ্ধে নিজ প্রতিষ্ঠানের নারী কর্মীর প্রতি অসংবেদনশীল আচরণের অভিযোগের সত্যতা পাওয়া গেছে। প্রায় একযুগ আগে মাইক্রোসফটের মধ্যমসারির এক নারী কর্মীকে গেটস অসংবেদনশীল ইমেইল পাঠিয়েছিল বলে অভিযোগ ওঠে।

স্কাই নিউজের প্রতিবেদনে জানা যায়, ২০০২ সালে মাইক্রোসফটের এক নারী প্রকৌশলীর সাথে যৌন সম্পর্কে জড়ানোর অভিযোগে ২০১৯ সালে মাইক্রোসফট একটি আইনি সংস্থাকে নিয়োগ করেছিল গেটসের বিরুদ্ধে অভিযোগটি খতিয়ে দেখতে।

২০২০ সালে সংশ্লিষ্টরা নীতি-বহির্ভূত সম্পর্কটির সত্যতা পাওয়ার পর বিল গেটস পদত্যাগের সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি থেকে। এরপর জুন মাসে আরেক প্রভাবশালী মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস একটি প্রতিবেদনে জানায়, বিল গেটস মাইক্রোসফট এবং এবং তার সদ্য সাবেক স্ত্রীর সাথে যৌথভাবে পরিচালিত দাতব্য সংস্থা ‘বিল এন্ড মেলিন্ডা ফাউন্ডেশন’র দুজন নারী কর্মীকে বিভিন্ন সময় ইঙ্গিতপূর্ণ আমন্ত্রণ জানিয়েছে।

এছাড়া, মার্চে মার্কিন দৈনিক ডেইলি বিস্ট এর প্রতিবেদনে জানা যায়, গেটস এর তৎকালীন স্ত্রী মেলিন্ডা যৌন নিপীড়ক জেফরি এপস্টাইনের সাথে গেটসের বন্ধুত্ব নিয়ে যথেষ্ট ক্ষুব্ধ ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply