৭০ বছর বয়সে প্রথম সন্তান জন্ম দিলেন নারী!

|

ডানে নবজাতক শিশুর সাথে জিভুবেন বালাবাই রাবারি। ছবি: সংগৃহীত

যে বয়সে অনেকেই নাতি-নাতনিদের সঙ্গে সময় কাটাতে ব্যস্ত থাকেন সেই বয়সে প্রথম সন্তানের জন্ম দিয়েছেন ভারতের গুজরাটের এক নারী। তবে সন্তানের মুখ দেখার অপেক্ষা প্রায় চার যুগের। অবশেষে প্রথম সন্তানের মা হলেন সেই ৭০ বছরের বৃদ্ধা। ঘটনাটি ভারতের গুজরাটের কুজ জেলার। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রায় এক মাস আগে গুজরাটের কুচ জেলার সন্তানের জন্ম দেন ওই নারী। আইভিএফ প্রক্রিয়ায় গর্ভ ধারণ করেন তিনি। তবে ভুজ শহরের কাছে এ প্রক্রিয়া হয়ে ওঠে বিরাট চ্যালেঞ্জের। জিভুবেন বালাবাই রাবারি নামের ওই নারীর অদম্য ইচ্ছায় সফলতা পান তারা।

নিজের বয়স প্রমাণের কোনো নথি নেই মোরা গ্রামের বাসিন্দা জিভুবেন বালাবাই রাবারির। আইভিএফ প্রক্রিয়ায় সন্তান নিতে আগ্রহী হওয়ার কথা চিকিৎসকদের জানান তিনি। তখন নিজের বয়স ৬৫ থেকে ৭০ বলে দাবি করেন। বিয়ের প্রায় ৪৫ বছরের মাথায় প্রথম সন্তান নিলেন ওই দম্পতি।

চিকিৎসকেরা জানান, এ বয়সে সন্তান নেয়ার ঝুঁকি সম্পর্কে জিভুবেনকে বোঝান তারা। তবে সন্তান পেতে মরিয়া ছিলেন তিনি। গাইনোকোলোজিস্ট ডা. নরেশ বানুশালি বলেন, আমরা প্রথমে ওষুধ দিয়ে তার মাসিক চক্র নিয়মিত করি। পরে বয়সের কারণে সরু হয়ে যাওয়া ইউট্রাস প্রসারিত করা হয়। পরে তার ডিম্বাণু নিষিক্ত করে ইউট্রাসে প্রতিস্থাপন করা হয়। দুই সপ্তাহ পর সনোগ্রাফি করে অবাক হয়ে যান চিকিৎসকরা। স্বাভাবিক গতিতে বাড়তে থাকে নবজাতকের ভ্রূণটি। নির্দিষ্ট সময় পর তারা ভ্রূণের হার্টবিট শুনতে পান।

জিভুবেন বালাবাই রাবারির বড় কোনো সমস্যা না থাকলেও বয়স জনিত জটিলতার কথা চিন্তা করে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান জন্ম দেন তিনি। মা ও নবজাতক সুস্থ রয়েছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply