যা যা হবে আজ বাংলাদেশ হারলে

|

অদৃষ্ট যেন বাংলাদেশের এগারো ক্রিকেটার। ছবি: সংগৃহীত

তাহমিদ অমিতঃ

বাংলাদেশের বিরুদ্ধে জয়ের লক্ষ্যে ব্যাট করছে ওমান। ১৫৪ রানের টার্গেটে মারকাটারি ব্যাটিংয়ে ৫ ওভারেই ৪০ রান তুলে ফেলেছে ওমান। অধিনায়ক মাহমুদউল্লাহ ফেলেছেন রুটিন ক্যাচ। এই যখন বাংলাদেশের ক্রিকেটারদের শরীরী ভাষা, তখন শঙ্কা জাগা স্বাভাবিক যে, বাংলাদেশ আজও হেরে যেতে পারে। আর কী হবে আজ বাংলাদেশ হেরে গেলে? হবে অনেক কিছুই, যার কোনোটিই টাইগারদের জন্য স্বস্তিদায়ক নয়।

হেরে গেলে প্রথমে যা ঘটবে তা হচ্ছে, এই বিশ্বকাপ থেকে বাদ পড়বে বাংলাদেশ। তার উপর সামনে খেলতে হবে গ্লোবাল কোয়ালিফায়ার। সেখানে ৮ দলের মধ্যে ২ দল হওয়া কিন্তু খুব সহজ নয়। কারণ কোয়ালিফায়ার মানে প্রতিটি ম্যাচই নেবে স্নায়ুর পরীক্ষা। সেটাও কেমন, স্কটল্যান্ড এর সাথে হারার পর নিশ্চয়ই বুঝতে পারছে সবাই।

১৯৯৪ সালে আইসিসি ট্রফিতে কেনিয়ার সাথে বড় রান সফলভাবে তাড়া করতে গিয়ে শেষে গড়বড় করে বাংলাদেশ হেরে গিয়ে আইসিসি ট্রফি থেকে বিদায় নিয়েছিল। সেই স্মৃতি এখনও কাঁদায় অনেককেই। তারপর ১৯৯৭ সালে নেদারল্যান্ডস এর বিরুদ্ধে আকরাম খানের ৬৭ রানের ইনিংস বাংলাদেশকে সেমিফাইনালে তুলেছিল। সেদিন আকরাম সেই ৬৭ রানের ইনিংস না খেললে আরেকটি আইসিসি ট্রফি থেকে বাংলাদেশকে শূন্য হাতে বিদায় নিতে হতো। বাংলাদেশের আর টেস্ট স্ট্যাটাস পাওয়া হতো না। বাংলাদেশের জন্য কোয়ালিফাইং রাউন্ড কত কঠিন তা সহজেই অনুমেয়। তাই আজ বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বপ্ন আর ভবিষ্যতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা বাঁচিয়ে রাখতে আজ ওমানকে হারাতেই হবে। বাংলাদেশ ক্রিকেটের জন্য আজকের ম্যাচটি অনেক বড় ম্যাচ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply