পোস্টারে অহমিয়া মুছে লেখা হলো বাংলা: পুলিশের এফআইআর

|

মঙ্গলবার আসামের শিলচরে ‘জল জীবন মিশন’ নামে একটি সরকারী প্রকল্পের পোস্টারে অহমিয়া লেখা মুছে বাংলা লেখার দায়ে জড়িত অজ্ঞাতনামাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে স্থানীয় পুলিশ। খবর হিন্দুস্তান টাইমসের।

পোস্টারগুলোতে অহমিয়া ভাষায় লেখা স্লোগানগুলো কেটে দিয়ে লেখা হয়েছে ‘বাংলায় লিখুন’। পিটিআই-এর একটি সূত্রমতে, মইয়ে চড়ে কিছু ব্যক্তিকে দেখা গেছে পোস্টারে লেখা অহমিয়া বাক্যগুলো মুছে দিতে, যাদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

তবে পোস্টারগুলোর নিচে বরাক ভ্যালি যুব ডেমোক্রেটিক ফ্রন্ট’BYDF’ এবং অল বেঙ্গলি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ABSYO’ নামে দুইটি সংগঠনের নাম লেখা রয়েছে। এফআইআরের প্রতিক্রিয়ায় প্রথম সংগঠনটির মুখপাত্র প্রদীপ দত্ত রায়ের প্রশ্ন, ১৯৬০ সাল থেকে বরাক ভ্যালির অন্যতম দাপ্তরিক ভাষা হওয়া সত্ত্বেও সেই আইনের প্রতি সম্মানটা কোথায়?

আসামের কাছাড় জেলার পুলিশ সুপার রমনদীপ কৌর জানান, জল জীবন মিশনের অভিযোগের ভিত্তিতে তারা এই এফআইআর দায়ের করেন। এদিকে শিলচরের বিজেপি সাংসদ রাজদীপ রায় একে ভাষার অজুহাত দিয়ে বিভেদ তৈরির পাঁয়তারা হিসেবে অভিহিত করেছেন।

তৃণমূল কংগ্রেস সাংসদ সুস্মিতা দেব অবশ্য পোস্টারের লেখা মোছার সমালোচনা করলেও পোস্টারে শুধু অহমিয়া ব্যবহারের দ্বারা আইনের অবজ্ঞা করা হয়েছে বলে মন্তব্য করেছেন।

উল্লেখ্য, শিলচর আসামের যে অঞ্চলে অবস্থিত, সেই বরাক ভ্যালির সিংহভাগ নাগরিক বাঙালি। এমনকি ১৯৬০ সালের ১৬ মে বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষা করবার দাবিতে এক আন্দোলনে পুলিশের গুলিতে প্রাণ হারান ১১জন। তারই সূত্র ধরে সৃষ্ট আইনানুযায়ী বরাক ভ্যালিতে বাংলা অন্যতম দাপ্তরিক ভাষা এবং পোস্টার-ব্যানার সর্বত্র অহমিয়ার পাশাপাশি বাংলার ব্যবহার করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply