চীনে এবার সন্তানের অপরাধের শাস্তি পাবে বাবা-মা

|

ছবি: সংগৃহীত।

চীনে কোনো শিশুর ‘খুব খারাপ ব্যবহার’ কিংবা কারোর অপরাধমূলক আচরণের কারণে শাস্তি দেয়া হবে তাদের বাবা-মাকে। সম্প্রতি চীনে এমনই একটি আইন পার্লামেন্টে প্রস্তাব করা হয়েছে। খবর সিএনএন এর।

নতুন এই ‘পারিবারিক শিক্ষা প্রচার’ আইনের খসড়ায় বলা হয়েছে, কোনো শিশুর আচরণ যদি ‘খুব খারাপ’ হিসেবে বিবেচিত হয় বা সে কোনো অপরাধের সাথে জড়িয়ে পড়ে, তাহলে তার বাবা-মাকে তিরস্কার করা হবে। পাশাপাশি অভিভাবকদের পারিবারিক শিক্ষা নির্দেশিকা কর্মসূচি গ্রহণ করার নির্দেশও দেবে আদালত।

চীনা পার্লামেন্টের ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) দলের আইন বিষয়ক কমিশনের মুখপাত্র জ্যাং থিউই বলেন, কিশোর-কিশোরীদের অপরাধে জড়ানো কিংবা আচরণে নীতিগত সমস্যা দেখা দেয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। এর মধ্যে অন্যতম হলো পারিবারিক শিক্ষার অভাব।

চলতি সপ্তাহে এনপিসির স্থায়ী কমিটির অধিবেশনে ‘পারিবারিক শিক্ষা প্রচার’ আইনের খসড়া পেশ করা হবে। এই আইনে পড়ালেখার পাশাপাশি শিশুদের বিশ্রাম, খেলাধুলা ও শরীরচর্চার সময় করে দেয়ার কথা বলা হয়েছে বাবা-মায়েদের।

চলতি বছর বেইজিংয়ে শিশু-কিশোরদের নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে অনলাইন গেমে আসক্তি কমাতে সাপ্তাহিক ছুটির দিন বা সাধারণ ছুটির দিনে শিশুদের মাত্র কয়েকঘণ্টা গেম খেলার অনুমতি দিয়েছে দেশটির শিক্ষামন্ত্রণালয়।

এছাড়া পড়াশোনার ‘বোঝা’ কমাতে স্কুল থেকে বাড়ির কাজ বা টিউশনির পদ্ধতিও বন্ধ করে দেয়া হয়েছে। দেশটির ছেলে শিশুরা যাতে মেয়েলি স্বভাব বাদ দিয়ে পুরুষালি আচরণ করে তার ওপর বাধ্যবাধকতা আরোপ করেছে চীনা সরকার।

গত ডিসেম্বরে পাস হওয়া ‘কিশোরদের মেয়েলি আচরণ প্রতিরোধ’ আইনের আওতায় স্কুলগুলোতে ছেলেদের জন্য যথেষ্ট খেলাধুলার ব্যবস্থা করতে বলা হয়েছে। পুরুষালি আচরণ আনতে বিশেষ করে ফুটবল খেলার ওপর জোর দিয়েছে চীনা সরকার।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply