দুধ-কলা একসাথে খেলে বিরূপ প্রভাব পড়ে শরীরে

|

ছবি: সংগৃহীত।

দুধ আর কলা চিঁড়ের সাথে বিকেলের একটি চমৎকার নাস্তা হতে পারে। কলা দিয়ে মিল্কশেক কিংবা ওটসের সাথেও অনেকে দুধ আর কলা খেয়ে থাকেন। তবে অনেক বিশেষজ্ঞই এখন বলছেন, দুধ আর কলা একসাথে খাওয়া ঠিক নয়।

দুধ এবং কলা আলাদাভাবে খুবই পুষ্টিকর দু’টি খাবার। কলায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, পটাশিয়াম। কলা অনেকটা কর্মশক্তি জোগায়। তাই কলা খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। বেশির ভাগ ফল সন্ধের আগে খেয়ে নেয়া ভাল। কিন্তু কলা অনেকেই রাতের খাবারের সাথে খেয়ে থাকেন।

দুধ অত্যন্ত জরুরি একটি খাদ্য। প্রোটিন, ক্যালশিয়াম প্রচুর পরিমাণে রয়েছে দুধের মধ্যে। কিন্তু দুধ আর কলা একসাথে খেয়ে নিলে তা পাচন পক্রিয়ায় বাধা স়ৃষ্টি করতে পারে। একসাথে খেলে দু’টি খাবারের সব পুষ্টিগুণ নষ্টও হয়ে যেতে পারে।

কেউ কেউ দুধের সাথে কলা মিশিয়ে শেক পান করার পরামর্শ দেন। আবার কেউ কেউ এর বিরুদ্ধে। কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ কলা ও দুধের একসঙ্গে খাওয়ার একেবারেই পক্ষপাতী নন। খেতে চাইলে, প্রথমে দুধ পান করে নেয়া উচিত। তার ২০ মিনিট পর কলা খাওয়া যেতে পারে। তবে কলা আর দুধের মিল্কশেক খেলে তাতে ঘুমের উপরও প্রভাব পড়তে পারে।

অন্য দিকে, আর এক একদল স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যারা ওজন বৃদ্ধিতে ইচ্ছুক, নিয়মিত কায়িকশ্রম করেন, তাদের জন্য কলা ও দুধের মিশ্রণ অত্যন্ত উপকারী। তবে কোনো ব্যক্তির হাপানি বা কোনো অ্যালার্জির কারণে কফ জমার সমস্যা থাকলে বা শ্বাসকষ্ট হলে, তাদের কলা ও দুধ একসাথে কখনোই খাওয়া উচিত নয়।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply