ধূমপান ছাড়ারও আছে পার্শ্বপ্রতিক্রিয়া, বলছে গবেষণা

|

ছবি: সংগৃহীত।

ধূমপানের অভ্যাস একবার হলে তা থেকে সরে আসা কঠিন। সুস্বাস্থ্যের জন্য এই অভ্যাস ত্যাগের প্রতি জোর দেয়া হয়। তবে ধূমপান ছাড়ার পর অনেকের ওজন বেড়ে যাওয়ার মতো প্রবণতা দেখা গেছে। যদিও ধূমপান এবং ওজন বৃদ্ধির মধ্যে কোনো সম্পর্ক আছে কি না তা সঠিকভাবে এতোদিন জানা ছিল না। তবে এবারে সেই যোগসূত্র উদ্ঘাটন করেছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ‘ড্রাগ অ্যান্ড অ্যালকোহল ডিপেনডেন্স জার্নাল’-এ প্রকাশিত এক গবেষণাপত্রে ধূমপান ছাড়ার সাথে ওজন বৃদ্ধির সম্পর্কের কথা বলা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, এর কারণ মস্তিষ্কের কয়েকটি বিশেষ অংশ। যারা ধূমপান করেন, তাদের মস্তিষ্কের এই অংশগুলি সক্রিয় থাকে। কিন্তু ধূমপান ছেড়ে দিতেই সেগুলি নিস্তেজ হয়ে পড়ে।

তখন নিজেদের চাঙ্গা করতে তারা এমন খাবারের প্রতি আগ্রহ তৈরি করে, যেগুলি বেশি মাত্রায় মুখরোচক। ফলে ধূমপান ছেড়ে দিলে ভাজাভুজি বা মশলাদার খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায় অনেকের। এতেই ওজন বাড়ে।

এ ছাড়া আরও দুটো কারণ বলা হয়েছে এই গবেষণাপত্রে। ধূমপান ছেড়ে দিলে ক্ষুধা বেড়ে যায়। তাই ওজন বৃদ্ধি হওয়ার আশঙ্কা দেখা দেয়। আর একটি কারণ, ধূমপানের ফলে যেমন খবার বিপাকের হার কমে, হঠাৎ ধূমপান ছেড়ে দিলেও বিপাক হার আরও কমে যেতে পারে। নিকোটিনের অভাবে এমনটি হয়। তবে এই সমস্যা ধীরে ধীরে কেটে যায়। কিন্তু তার আগে পর্যন্ত ওজন বাড়তে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply