আফগানিস্তান নিয়ে আলোচনায় মস্কোর ডাকে সাড়া দেবে না যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তান নিয়ে একটি বিশেষ বৈঠকের আহ্বান করেছে রাশিয়া। আজ মঙ্গলবার (১৯ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ফোরাম। সেখানে তালেবানসহ থাকবে ভারতের যুগ্মসচিব পর্যায়ের প্রতিনিধিরাও। তবে এই বৈঠকে কিছু কূটনৈতিক ইস্যুর কারণে অংশ নিচ্ছে না যুক্তরাষ্ট্র। সোমবার (১৮ অক্টোবর) একটি সংবাদ সম্মেরনে এমনটিই জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস। খবর ইয়নের।

চলতি সপ্তাহেই বেশ কয়েকটি দেশের প্রতিনিধিদের নিয়ে ‘ট্রোইকা প্লাস’ হিসেবে পরিচিত এই বৈঠকের আয়োজন করেছে মস্কো। কিছু দিন আগে ভারতও সেখানে অংশ নেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে। তবে এ নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নেড বলেন, আমরা মস্কোর এই আলোচনায় অংশ নেবো না।

ট্রোইকা প্লাস বৈঠকটি একটি কার্যকর ও গঠনমূলক ফোরাম হিসেবে অনুষ্ঠিত হতে যাচ্ছে উল্লেখ করে নেড বলেন, আমরা এই ফোরামের সাফল্যের জন্য একসাথে কাজ করতে চাই। তবে কিছু অভ্যন্তরীণ ইস্যু ও যৌক্তিক কারণে চলতি সপ্তাহেই ফোরামটিতে অংশ নেয়া সম্ভব হচ্ছে না।

এর আগে গত শুক্রবার (১৫ অক্টোবর) এই বৈঠক নিয়ে কথা বলেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার বিশেষ প্রতিনিধি জমির কাবুলভ। তিনি জানান, এই বৈঠকের উদ্দেশ্য হলো, আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন দেশ মিলে একটি সর্বসম্মত দৃষ্টিভঙ্গির জায়গা থেকে চুক্তিতে পৌঁছানো।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply