আরও যোগ্যতাসম্পন্ন শিক্ষক চায় ভারত, নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন

|

ছবি: সংগৃহীত।

ভারতে দুর্গাপূজা শেষ হতে না হতেই শিক্ষকদের জন্য নতুন গেজেট নোটিফিকেশন জারি করা হয়েছে। সেখানে আর আগের যোগ্যতায় নতুনভাবে শিক্ষকতার জন্য আবেদন করা যাবে না। শিক্ষকদের যোগ্যতার মানদণ্ড এবারে বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার।

এর আগে স্নাতক পাশ ও ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) কোর্স করলেই প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে পড়ানোর যোগ্যতা পেতেন শিক্ষকরা। কিন্তু নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকে ৫০% নম্বর–সহ বিএড ডিগ্রি হলে তবেই প্রাইমারি টেট পরীক্ষায় বসতে পারবেন আবেদনকারীরা।

এছাড়া ৩ বছরের ইন্ট্রিগ্রেটেড বি.এড-এম.এড প্রশিক্ষণ থাকলেও প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আবেদন করা যাবে। তবে এক্ষেত্রে, শিক্ষক হিসেবে যোগদানকারীদেরকে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষার উপর ছয় মাসের একটি ব্রিজ কোর্স করতে হবে। শিক্ষক হিসেবে স্কুলে যোগ দেয়ার দুই বছরের মধ্যে এই কোর্স সম্পন্ন করতে হবে।

এই বিজ্ঞপ্তি অনুযায়ী, স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫% নম্বর বা সমমানের গ্রেড এবং তিন বছরের ইন্টিগ্রেটেড বিএড, এমএড করলেও প্রাথমিক শিক্ষকপদে আবেদন করা যাবে। পাশাপাশি কমপক্ষে ৫০% নম্বরসহ স্নাতক এবং ১ বছরের স্পেশ্যাল বিএড এবং স্নাতকোত্তর ন্যূনতম ৫৫% নম্বর বা সমমানের গ্রেড এবং তিন বছরের ইনট্রিগেটেড বিএড-এমএড করলেই কেউ প্রাইমারি টেট বসার যোগ্যতামান অর্জন করবেন শিক্ষক পদে নিয়োগে ইচ্ছুক প্রার্থীরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply