সাড়ে ৫হাজার আন্দোলনকারীকে মুক্তি দেয়ার প্রতিশ্রুতি মিয়ানমারের জান্তাপ্রধানের

|

ফেব্রুয়ারির সামরিক অভুত্থানের প্রতিবাদে রাস্তায় নেমে গ্রেফতার হওয়া প্রায় ৫ হাজার নাগরিককে মুক্তি দিতে যাচ্ছে মিয়ানমারের জান্তা সরকার। দেশটির জান্তা প্রধান মিং অং হ্লাইং বলছেন, মানবিক কারণে সেসময় আটক ৫৬৩৬ বন্দিকে মুক্তি দিচ্ছেন তারা।

যদিও কবে এবং কাদেরকে মুক্তি দেয়া হবে, এ ব্যাপারে স্পষ্ট করা হয়নি সরকারের তরফ থেকে। অবশ্য মুক্তি দেয়ার এই প্রতিশ্রুতির সাথে অন্য আরেকটি ঘটনার যোগসূত্র থাকতে পারে বলে মনে করছেন অনেকেই।

সম্প্রতি জান্তাপ্রধান মিং অং হ্লাইংকে বার্ষিক সম্মেলনে অংশ নিতে নিষেধাজ্ঞা আরোপ করে দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে বড় আঞ্চলিক জোট আসিয়ান। তার বিরুদ্ধে আসিয়ানের অভিযোগ, নাগরিক বিদ্রোহকে শান্ত করতে সেনাবাহিনীর প্রচেষ্টা যথাযথ ছিল না।

উল্লেখ্য, এ বছরের ফেব্রুয়ারিতে সংঘটিত সামরিক অভ্যুত্থানকে কেন্দ্র করে সৃষ্ট নাগরিক বিদ্রোহে অন্তত ১৭৭৮ জন মানুষ নিহত এবং আটক হন প্রায় ৭৩৫৫ জন।

এর আগে গত জুলাইতে দুই হাজারের বেশি অভ্যুত্থানবিরোধী আন্দোলনকারীকে মুক্তি দেয় মিয়ানমার সরকার। এদের মধ্যে আটককৃত মার্কিন মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার ছাড়া পাননি এখনো, যিনি গত ২৪ মে থেকে বন্দি আছেন দেশটির কারাগারে।

এ বছরের ২৬ থেকে ২৮ অক্টোবর আসিয়ানের ৩৮ ও ৩৯তম সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে মিয়ানমারের জান্তাপ্রধানকে অংশ নিতে দেয়া না হলেও সরকারসমর্থিত একজন প্রতিনিধিকে অংশগ্রহণের অনুমতি দিয়েছে আসিয়ান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply