ডাচদের বিরুদ্ধে আইরিশদের অনায়াস জয়

|

ডাবল হ্যাটট্রিক ম্যান কার্টিস ক্যাম্ফার। ছবি: সংগৃহীত

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৭ উইকেটের অনায়াস জয় পেয়েছে আয়ারল্যান্ড। আজ (১৮ অক্টোবর) আবিধাবিতে অনুষ্ঠিত গ্রুপ এ’র ম্যাচে কার্টিস ক্যাম্ফারের ডাবল হ্যাটট্রিকের তোপে পড়ে প্রথমে ব্যাট করে মাত্র ১০৬ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস। জবাবে ২৯ বল ও ৭ উইকেট হাতে রেখে অনায়াস জয় পেয়ে গেছে আয়ারল্যান্ড।

১০৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একপ্রান্ত আগলে রেখেছিলেন অভিজ্ঞ আইরিশ ওপেনার পল স্টার্লিং। শেষ পর্যন্ত ক্রিজে থেকে ৩৯ বলে ৩০ রানে অপরাজিত ছিলেন তিনি। কেভিন ও’ব্রায়েন এবং আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি দ্রুত আউট হয়ে গেলে গ্যারেথ ডেলানির সাথে ৫৯ রানের জুটি গড়েন স্টার্লিং। ৫টি চার ও ২ ছয়ে সাজানো ইনিংসে ডেলানি করেন ২৯ বলে ৪৪ রান। সিলারের বলে বোল্ড হয়ে ডেলানি ফিরে গেলেও দাবল হ্যাটট্রিক ম্যান কার্টিস ক্যাম্ফারকে নিয়ে বাকি পথটুকু নিরাপদেই পাড়ি দেন স্টার্লিং। ১৫.১ ওভারে ৩ উইকেট হারিয়ে অভিষ্ট লক্ষ্যে পৌঁছে যায় আয়ারল্যান্ড।

এর আগে টি-টোয়েন্টি ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে ৪ বলে ৪ উইকেট তুলে নেন আইরিশ বোলার কার্টিস ক্যাম্ফার। প্রথম আইরিশ বোলার হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই হ্যাটট্রিক করলেন তিনি।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে দশম ওভারে বল করতে আসেন কার্টিস ক্যাম্ফার। ওভারের দ্বিতীয় বলেই ডাচদের চার নম্বর ব্যাটার কলিন অ্যাকারম্যানকে ফিরিয়ে দেন লেগ স্ট্যাম্পে পিচ করা বলে। আম্পায়ার প্রথমে বলটিকে ওয়াইড বললেও রিভিউ নেয় আয়ারল্যান্ড। রিভিউয়ে দেখা যায়, বল উইকেটকিপারের হাতে জমা পড়ার আগে স্পর্শ করেছিল অ্যাকারম্যানের ব্যাট। আউট।

পরের বলে ডাচদের নির্ভরযোগ্য ব্যাটার রায়ান টেন ডেসকাটকে ফুল লেংথ ডেলিভারিতে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ক্যাম্ফার। আর হ্যাটট্রিক বলটাও হয়েছে ডেসকাটকে আউট করা বলেরই প্রায় পুনরাবৃত্তি। স্কট এডওয়ার্ডসকেও ফুল লেংথ বলে এলবিডব্লিউ করে হ্যাটট্রিক পেয়ে যান ক্যাম্ফার। টি-টয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিক করার ব্রেট লীকে স্পর্শ করেন এই আইরিশ বোলার। কিন্তু এতেও থেমে যাননি তিনি! পরের বলে রোলভ ভ্যান ডার মারওয়েকে প্লেইড অনে বোল্ড করে ছাপিয়ে যান ব্রেট লীকেও। ৪ বলে ৪ উইকেট, ডাবল হ্যাটট্রিকের কৃতিত্বই অর্জন করে ফেললেন কার্টিস ক্যাম্ফার!

২ উইকেটে ৫১ থেকে এক নিমিষেই ৬ উইকেটে ৫১ হয়ে যাওয়া নেদারল্যান্ডস এরপরেও খুড়িয়ে খুড়িয়ে দলের স্কোরকে একশো পার করেছে। তবে রানটিকে অপর্যাপ্ত প্রমাণ করতেও বেশি সময় নেননি স্টার্লিং ডেলানিরা। ম্যাচ সেরা হয়েছেন কার্টিস ক্যাম্ফার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply