দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

|

সুন্দর হাসির জন্য ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নেই। তাই দাঁত সাদা ও ঝকঝকে করতে আমরা কত কিছুই না করি। সুন্দর দাতের সুন্দর হাসির জন্য আপনি পরিবার থেকে শুরু করে বন্ধুমহলে হয়ে উঠতে পারেন আকর্ষণীয়।

কিন্তু আমরা অনেকেই দাঁতের যত্ন নিতে চাই না। আবার সুস্থ দাঁত পেতে বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়ার কথা থাকলেও আমরা সাধারণত যাই না। কিন্তু সুন্দর দাঁতের যত্ন নিতে অবশ্যই বছরে একবার ডেন্টিসের কাছে যাওয়া উচিত।

হলদে দাঁতের জন্য কেউ কেউ লোকজনের সামনে অস্বস্তিবোধ করেন। কিন্তু নিয়মিত একটু দাঁতের যত্ন নিলেই এ সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। হলদে দাঁতকে ঝকঝকে করতে আছে ঘরোয়া উপায়।

আসুন জেনে নেই দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়।

লেবুর রস

দাঁত ঝকঝকে সাদা করতে লেবু বিকল্প নেই।লেবু আপনার হাতের কাছেই পাওয়া যায়। সাদা এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মাজলে দাঁত সাদা হয়। এছাড়া লেবুর খোসা দিয়ে আপনার দাঁত স্ক্রাবিং করতে পারেন। দেখবেন আপনার দাঁত সাদা ও ঝকঝকে হবে।

কমলার খোসা

দাঁত সাদা করতে কমলার খোসা জাদুর মতো কাজ করে।সকালে ঘুম থেকে উঠে কমলালেবুর খোসা দিয়ে দাঁত ঘষুন। এতে দাঁত আরো সাদা এবং শক্তিশালী হয়।

মাশরুম

দাঁত সাদা করতে মাশরুম খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে, যা ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ডেন্টাল প্লাক হতে দেয় না।

গ্রিন টি

এতে প্রচুর ফ্লুরাইড থাকে। এছাড়া এটি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে হলুদ রং পড়তে বাধা দেয়।

বেকিং পাউডার

দাঁত সাদা করতে বেকিং পাউডার বেশ কার্যকর। একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে পেস্টের সঙ্গে কিছুটা বেকিং পাউড়ার নিয়ে দাঁত মাজলে দাঁত হয় ঝকঝকে সাদা। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশের সময় এটা করা যেতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply