ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্টের কর্মশালা

|

ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কর্মশালার আয়োজন করেছে জুনিয়র চেম্বারস ইন্টারন্যাশনাল (জেসিআই)- ঢাকা ইন্ডিপেন্ডেন্ট। জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্টের ‘সমতা কোনো বিশেষ সুবিধা নয়’ প্রজেক্টের অংশ হিসেবে শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর বনানীতে অবস্থিত হোটেল ট্রপিকাল ডেইজিতে কর্মশালাটি আয়োজন করা হয়।

আয়োজকরা জানিয়েছেন, এই প্রজেক্টের লক্ষ্য হচ্ছে ট্রান্সেজন্ডার সম্প্রদায়ের কর্মদক্ষতা বৃদ্ধি করে তাদের চাকরির ক্ষেত্রে সুযোগ করে দেওয়া। জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট কিছু ট্রান্সজেন্ডার ব্যক্তির সিভি সংগ্রহ করেছে এবং চাকরিদাতাদের সাথে যোগাযোগ স্থাপন করার কাজ করছে।

জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্টের সভাপতি তাসনুভা আহমেদ বলেন, ইউনাইটেড নেশনের এসডিজি-৫ এর সাথে সামঞ্জস্য রেখে জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্ট ট্রান্সজেন্ডার ব্যক্তিদের মূল ধারার অন্তর্ভুক্ত করতে একটি প্রজেক্ট হাতে নিয়েছে। বর্তমান সামাজিক পরিস্থিতিতে আমরা অনেকেই ভুলে যাই যে লিঙ্গ-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সমান সুযোগ দেওয়া বিশেষ কিছু নয়, বরং সবার মৌলিক অধিকার। এখনও অনেক ক্ষেত্রেই সামাজিক বৈষম্যের কারণে ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের মৌলিক চাহিদাই পূরণ হচ্ছে না। এই সমস্যা সমাধানে আমরা চাকরিদাতাদের সাথে ট্রান্স সম্প্রদায়ের শিক্ষিত কিছু সদস্যের যোগাযোগ স্থাপনের চেষ্টা করছি।

‘সমতা কোনো বিশেষ সুবিধা নয়’ প্রজেক্টের সমন্বয়কারী ও জেসিআই ঢাকা ইন্ডিপেন্ডেন্টের আইনি পরামর্শদাতা
সারাবান তাহুরা জামান বলেন, ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের সদস্যদের মূল ধারায় অন্তর্ভুক্ত করতে জীবিকার সুযোগ গড়ে তোলা সবচেয়ে জরুরি। কারণ বর্তমান সমাজে তারা অনেকাংশে মূলধারা বহির্ভূত এবং বৈষম্যের শিকার।

কর্মশালাটি সম্পাদনার দায়িত্বে ছিলেন আইনজীবী ও অ্যাক্টিভিস্ট নাজিয়া নূর জিরন এবং লিঙ্গ বৈষম্য ও অন্তর্ভুক্তি বিষয়ক পরামর্শদাতা নাজিয়া জেবিন। কর্মশালায় উপস্থিত ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের একজন ছিলেন আমার ভাবনা অ্যাসোসিয়েশনের সভাপতি সিনথিয়া ভূঁইয়া। তিনি বলেন, ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের জন্য এ ধরনের কোনো কর্মশালা এর আগে আমাদের দেশে আয়োজন করা হয়নি। আজকের সেশনগুলোতে আমরা যে আচরণগুলো সম্পর্কে শিখেছি তা শুধু কর্মক্ষেত্র নয়, জীবনের অনেক ক্ষেত্রেই আমাদেরকে সাহায্য করবে।

উল্লেখ্য, জেসিআই ১৮ থেকে ৪০ বছর বয়সী তরুণ পেশাজীবী ও নেতৃত্ব স্থানীয়দের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন।
মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেইন্ট লুইসে এর সদর দফতর অবস্থিত। বর্তমানে ১৮টি স্থানীয় অধ্যায় ও প্রায় ৭০০ সদস্য নিয়ে জেসিআই বাংলাদেশ জাতীয় পর্যায়ে সমাজ ও সম্প্রদায়ের সেবায় কাজ করে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply