ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য স্বেচ্ছায় চুল দান করছেন নারীরা

|

ছবি: সংগৃহীত

ক্যান্সার আক্রান্ত রোগীদের জন্য মাথার চুল সংগ্রহ করছে ভেনেজুয়েলায় একটি এনজিও। কোনো চিকিৎসার ফর্মূলা হিসেবে নয়, রোগীদের পরচুলা পরাতেই ব্যতিক্রমী এই উদ্যোগ নেয়া হয়েছে। আয়োজকরা বলছেন, ক্যান্সার আক্রান্ত রোগীদের চুল পড়ে যায়। তাই তাদের খুশি রাখতে চুল সংগ্রহ করা হচ্ছে।

নানা কারণে ক্যান্সার আক্রান্ত রোগীদের চুল পড়ে যায়। তাই তাদের মন ভালো করতেই স্বেচ্ছায় চুল দিয়ে যাচ্ছেন নারীরা। এসব চুল দিয়ে, তৈরি হবে পরচুলা। সে গুলোই পরানো হবে ক্যান্সার আক্রান্ত রোগীদের।

ভেনেজুয়েলার রেডিও সাংবাদিক ডেভিড কলমিনারেজ বলেন, অনেক আগ থেকেই ক্যান্সার রোগীদের জন্য কিছু একটা করার ইচ্ছে। আজ এই সুযোগটি পেয়ে বেশ ভালো লাগছে। আমার চুল নিয়ে তাদের সৌন্দর্য ফিরবে এটা বেশ গর্বেরও বটে। প্রত্যাশা থাকবে ক্যান্সার কমিয়ে আনতে আরও উদ্যোগ নেয়া হবে।

আয়োজক সংস্থা বলছে, ভেনেজুয়েলায় দিন দিন বাড়ছে ক্যান্সার রোগীর সংখ্যা। এই সংখ্যা কমাতে সঠিক চিকিৎসার পাশাপাশি সচেতনতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

লুদমিলা কালভো নামের এক এনজিও কর্মকর্তা বলেন, ক্যান্সারে মৃতের হার বেড়েই চলছে। কারণ আমাদের হাসপাতাল গুলোতে পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নেই। এছাড়া ব্রেস্ট ক্যান্সার জনিত সমস্যায় তিন মাস পর্যন্ত এ নিয়ে কোন মাথা ব্যথায় থাকে না মেয়েদের।

তথ্য বলছে, ভেনেজুয়েলায় গড়ে প্রতিদিন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হাসপাতালে ভর্তি হচ্ছে ১৫ জন করে রোগী।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply