খুলনার দুই কর্তৃপক্ষের দ্বন্দ্বে তিন বছর ধরে অচলাবস্থা দু’টি সড়কের

|

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) আর খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) দ্বন্দ্বে আটকে গেছে মহানগরীর দু’টি সড়ক সংস্কার। প্রায় তিন বছর ধরে রাস্তা সংস্কার না হওয়ায় জনদুর্ভোগ যেন জেঁকে বসেছে। কেডিএ’র দাবি সড়ক দুইটি নির্মাণের দায়িত্ব তাদের হলেও সংস্কারের দায়িত্ব কেসিসির। তবে এই দায় নিতে নারাজ কেসিসি।

১৯৮৪ সালে চার কিলোমিটারের মুজগুন্নি সড়কটি প্রায় ৮৫ লাখ টাকায় নির্মাণ করা হয়। এরপর খুলনা সিটি করপোরেশন ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের দ্বন্দ্বে মধ্যে আটকে গেছে মহানগরীর দু’টি সড়ক সংস্কার। এরপর কবে সংস্কার হয়েছে তা মনে পড়ে না এলাকাবাসীর। খানাখন্দে ভরা রাস্তা বর্ষায় জলাবদ্ধ আর শুকনো মৌসুমে ধুলোর রাজ্যে পরিণত হয়। অবস্থা এতোটাই বেহাল যে একপাশের সড়ক পুরোটাই বন্ধ গত এক বছর ধরে।

২০১৩ সালে দুই দশমিক এক কিলোমিটারের এই সড়কটি ১৩ কোটি টাকায় নির্মাণ করে কেডিএ। রক্ষণাবেক্ষণ না হওয়ায় এরও বিটুমিন উঠে গেছে। বড়বড় গর্তে হেঁটে চলাচলই দায়। একমাত্র ইজিবাইক ছাড়া নগরীতে প্রবেশের ক্ষেত্রে ব্যস্ততম সড়কটিতে সব ধরনের পরিবহন চলাচল বন্ধ রয়েছে দেড় বছর ধরে।

এই দুটি সড়ক সংস্কার নিয়ে রশি টানাটানি খুলনা সিটি করপোরেশন আর কেডিএ’র মধ্যে। কেডিএ চেয়ারম্যান বলছেন, সড়ক নির্মাণের পর হস্তান্তর করা হয় কেসিসির কাছে। সংস্কার আর রক্ষণাবেক্ষণের দায়িত্ব কেসিসির। কিন্তু নিম্নমানের কাজের দায় নিতে নারাজ সিটি মেয়র।

সড়ক দু’টির মধ্যে পড়েছে একাধিক আবাসিক এলাকা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষায়িত হাসপাতাল, শিক্ষা প্রকিষ্ঠানসহ জনগুরুত্বপূণ প্রতিষ্ঠান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply