জার্মানিতে জয়যুক্ত ‘রিকশা গার্ল’

|

ছবি: সংগৃহীত

‘আয়নাবাজি’ দিয়ে বাজিমাত। এরপর মুক্তির আগে দ্বিতীয় ছবি ‘রিকশা গার্ল’ নিয়েও দর্শক-আগ্রহ তুঙ্গে। তারই প্রচারণায় উত্তর আমেরিকা চষে বেড়িয়েছেন পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। সেখান থেকে সাতদিনের সফর শেষে ১৫ অক্টোবর দেশে ফিরতেই পেলেন নতুন সুসংবাদ।

সম্প্রতি জার্মানিতে অনুষ্ঠিত হলো ২৬তম ‘শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২১’। সেটিরই সর্বোচ্চ পদক জিতেছে ‘রিকশা গার্ল’। গত ১৬ অক্টোবর রাত ১০টায় ঘোষণা করা হয় এই পুরস্কার।

স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত পরিচালক অমিতাভ রেজা চৌধুরী। কিন্তু মাজিদ মাজিদির মতো পরিচালককে টেক্কা দিয়ে উৎসব-সেরার তকমা তাকে দিচ্ছে বাড়তি তৃপ্তি। যমুনা নিউজকে তিনি বলেন, সব পুরস্কারই বিশেষ, তবু এই সিনেমাটি নিয়ে আরও ভালো লাগা কাজ করছে, কারণ এর স্ক্রিনিংগুলোতে কিশোর-তরুণ দর্শকদের আগ্রহ ছিল চোখে পড়ার মতো।

উল্লেখ্য, শিশু-কিশোরদের জন্য নির্মিত চলচ্চিত্র থেকে বিভিন্ন ক্যাটাগরিতে বাছাইকৃত সিনেমাগুলোই স্থান পায় ১৯৯৬ সাল থেকে চলে আসা শ্লিঙ্গেল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এবার ৭৭টি ফিচার ফিল্ম এবং ১১৬টিরও বেশি শর্টফিল্ম একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে বিভিন্ন ক্যাটাগরিতে। সেখান থেকেই পেশাদার বিচারকমণ্ডলী কর্তৃক আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে সর্বোচ্চ পুরস্কার পায় বাংলাদেশের ‘রিকশা গার্ল’।

এদিকে, দক্ষিণ আফ্রিকার ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর সিনেমাটির দ্বিতীয় স্ক্রিনিং হয়েছিল ৯ অক্টোবর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিকোতে অনুষ্ঠিত মিল ভ্যালি উৎসবে, যার পর্দা নেমেছে আজই। মূলত আফ্রিকা ও উত্তর আমেরিকা মহাদেশঘুরে জার্মানি তথা ইউরোপে জয়ের বন্দরে ভিড়লো রিকশা গার্ল।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিন্সের কিশোরসাহিত্য ‘রিকশা গার্ল’ অবলম্বনে অমিতাভ রেজা চৌধুরীর চলচ্চিত্রটি নির্মিত হয়েছে ইংরেজি ভাষায়। যদিও বাংলাদেশে এটি বাংলা ভাষাতেই মুক্তি দেয়ার কথা ভাবছেন নির্মাতাপক্ষ। করোনার কারণে মুক্তি প্রায় দেড় বছর পিছিয়ে যাওয়া এই ছবিটি ২০২২ সালের শুরুর দিকে মুক্তি পেতে পারে বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমা আবর্তিত হয়েছে ভাগ্যক্রমে রিকশা চালানোকে পেশা হিসেবে নেয়া এক কিশোরীকে নিয়ে। সিনেমাটিতে অভিনয় করেছেন নভেরা রহমান, মোমেনা চৌধুরী, চম্পা, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্রসহ প্রমুখ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply