হাইতিতে অপহরণের শিকার ১৭ মার্কিন ধর্মপ্রচারক, তাদের পরিবারও নিখোঁজ

|

ছবি: সংগৃহীত।

গত জুলাই মাসে ভাড়াটে খুনিদের দ্বারা হত্যার শিকার হন হাইতির প্রেসিডেন্ট জোভোনেল মোইস। এরপর থেকেই দেশটিতে চরম রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। এরই মধ্যে শনিবার (১৬ অক্টোবর) দেশটির রাজধানী পোর্ট-অ-প্রিন্স থেকে দেশে ফেরার সময় ১৭ জন মার্কিন খ্রিষ্ট ধর্ম প্রচারককে অপহরণ করার খবর পাওয়া গেছে।

বিবিসির সূত্রে জানা গেছে, দেশটিতে উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির কারণে হাইতির একটি অনাথ আশ্রমের দায়িত্ব ছেড়ে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছিলেন তারা। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় বিমানবন্দর গামী একটি বাসেও উঠেন ওই ১৭ ধর্মপ্রচারক। তবে সেখান থেকেই অপহৃত হন তারা। এর পর থেকে তাদের পরিবারেরও কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। তাদের পরিবারের শিশু সদস্যদেরও কোন হদিস নেই।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, স্থানীয় সন্ত্রাসীরাই এই কাণ্ড ঘটিয়েছে। তবে এখন পর্যন্ত কোনও মুক্তিপণ চাওয়া হয়নি। ফলে কী উদ্দেশ্যে অপহরণ করা হলো, তা এখনও স্পষ্ট নয়। এ প্রসঙ্গে ওয়াশিংটনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেনিফার ভিয়াও জানিয়েছেন, বিষয়টির দিকে নজর রেখেছি। যদিও হাইতির মার্কিন দূতাবাসের তরফে ঘটনা সম্পর্কে কিছুই জানানো হয়নি। তবে কীভাবে এমন ঘটনা ঘটলো, তা নিয়ে উঠছে প্রশ্ন।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply