আফগানিস্তানের পাঁচ প্রদেশে স্কুলে ফিরেছে মেয়েরা, দ্রুতই খুলবে সব বিদ্যালয়

|

ছবি: সংগৃহীত।

আবারও স্কুলে ফিরেছে আফগান মেয়েরা। সম্প্রতি পাঁচটি প্রদেশে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পর্যায়ে মেয়ে শিক্ষার্থীদের ক্লাস শুরুর অনুমতি দিয়েছে তালেবান। জাতিসংঘের পক্ষ থেকেও বলা হয়েছে, খুব দ্রুত এ নিয়ে একটি সুনির্দিষ্ট পরিকল্পনা প্রকাশ করবে তালেবান।

স্থানীয় সংবাদ মাধ্যম টোলো নিউজ বলছে, চলতি সপ্তাহেই উত্তর-পশ্চিমাঞ্চলীয় বালখ, সামানগান এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উরুজগান প্রদেশে নারী স্কুল শিক্ষার্থীদের জন্য শিক্ষাকার্যক্রম চালুর অনুমতি দিয়েছে তালেবান। এর আগে উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং জুযজানে স্কুল খুলে দেয়া হয়েছিল। তবে স্কুলে ফেরা শিক্ষার্থীদের হিজাব পরতে দেখা গেলেও পশ্চিমা বিশ্বের প্রচার অনুযায়ী বাধ্যতামূলক বিশেষ বোরখা (ছেদ্রি) বা মুখ আবৃত করতে দেখা যায়নি মেয়েদের।

গত সপ্তাহে কাবুল সফরে গিয়ে তালেবানের সাথে বৈঠক করেছেন ইউনিসেফের উপপ্রধান ওমর আবদি। সফর শেষে জাতিসংঘে সদর দফতরে পৌঁছে তিনি বলেন, তালেবানের শিক্ষামন্ত্রীর সাথে কথা হয়েছে তার। আপাতত পাঁচটি প্রদেশে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিকের স্কুল খুলে দেয়া হয়েছে মেয়েদের জন্য। এ নিয়ে তারা তাদের একটি সুনির্দিষ্ট কাঠামো তৈরিতে কাজ করছে। তা সম্পন্ন হলে দ্রুতই সব স্কুল খুলে দেয়া হবে।

মূলত, বর্তমানে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তলেবান। যে কয়টি গুরুত্বপূর্ণ কারণে স্বীকৃতি পাওয়ার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে তার মধ্যে অন্যতম হলো নারী শিক্ষা। তাই এবারে এ নিয়ে কাজ শুরু করেছে তালেবান।

স্কুলে যেতে পেরে ওই পাঁচটি প্রদেশের মেয়েরা বেশ উচ্ছ্বসিত। টোলা নিউজকে বালখ প্রদেশের একজন নারী শিক্ষার্থী জানান, আবারও স্কুলে ফিরতে পেরে আমরা সন্তুষ্ট। আশা করি আমাদের ৩৪টি প্রদেশেই খুব দ্রুত সব নারীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে পারবেন।

বালখ প্রদেশের একটি গার্লস স্কুলের শিক্ষক সীমা সাফা জানান, বিদ্যালয় খোলার পর ১ থেকে ১২ গ্রেডের মেয়ে শিক্ষার্থীরা ক্লাস করছে। উপস্থিতি মোটামুটি সন্তষজনক। তবে এত দিনের বিরতি এবং দেশের রাজনৈতিক কাঠামোতে বড় ধরনের পরিবর্তন সামগ্রিক শিক্ষা খাতে প্রভাব রাখতে পারে বলে মনে করছেন অনেকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply