স্কটল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দেখা, প্রতিশোধ নাকি পুনরাবৃত্তি?

|

বিশ্বকাপের প্রথম ম্যাচে নামার আগে বাংলাদেশের সামনে ঘুরে ফিরে আসছে দুঃসহ স্মৃতি। মাত্র একবার স্কটল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হওয়া টাইগাররা সেবার হেরেছিল ৩৪ রানে। রিচি বেরিংটনের সেই ঝড়ো সেঞ্চুরি এবারও ভাবনার কারণ হয়ে উঠতে পারে টাইগারদের জন্য।

সময়টা ২০১২ সাল। দারুণ এক লজ্জায় পড়তে হয়েছিল বাংলাদেশকে। ক্রিকেট বিশ্বে খুব একটা পরিচিত নয় এমন স্কটল্যান্ডের বিপক্ষে ৩৪ রানে হেরে বসে টাইগাররা। বর্তমান বাংলাদেশের অনেকের সেই স্মৃতি মনে না থাকলেও মনে থাকবে সাকিব, মাহমুদউল্লাহ আর মুশফিকুর রহিমের। কেননা সেই একাদশে যে ছিলেন এই তিনজনই।

বাংলাদেশ সেদিন স্কটল্যান্ডের বিপক্ষে হেরেছে না বলে এক রিচি বেরিংটনের কাছে হেরেছে বললেই যুৎসই হয়। ৫৮ বলে ১০০ রানের যে বিধ্বংসী ইনিংস খেলেছিলেন তাতেই হয়তো মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩১ রান এসেছিল সাকিব আল হাসানের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ রান করা তামিম অবশ্য নেই এবারের বিশ্বকাপে।

সেই বেরিংটন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আছে স্কটল্যান্ডের স্কোয়াডে। সবশেষ ৫ ম্যাচের দিকে তাকালে বাংলাদেশের জন্য তাকে বড় হুমকি হিসেবেই দেখতে হবে। ২০২১ সালে যথাক্রমে ৮২, ৪২, ৪৪, ৪১ ও ৬১ রানের ইনিংস খেলেছেন বেরিংটন। এছাড়াও দারুণ ছন্দে থাকা হেনরি মুনসিও হতে পারেন বাংলাদেশের হুমকি। টি টোয়েন্টি ভালো ছন্দে আছেন এই স্কটিশ ব্যাটার।

শুধু ব্যক্তিগতভাবে নয় দলগতভাবেও দারুণ ছন্দে আছে স্কটল্যান্ড। সবশেষ ৫ ম্যাচের চারটিতেই জয় দলটির। দেড়শ ঊর্ধ্ব ম্যাচ আছে দুটি, একটিতেও ছাড়িয়ে গেছে দুশোকেও। অন্যদিক, সবশেষ দুই সিরিজে দারুণ ছন্দে থাকলেও প্রস্তুতি ম্যাচগুলো সুখকর হয়নি বাংলাদেশের। তাইতো স্কটল্যান্ডের বিপক্ষেও পরীক্ষায় পড়তে হতে পারে টাইগারদের। তবে জয় দিয়েই আসর শুরু করতে আত্মবিশ্বাসী টাইগাররা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply