টি-টোয়েন্টি বিশ্বকাপে যা অর্জন বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

এখন পর্যন্ত ৬টি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছে বাংলাদেশ। যেখানে সাফল্যের চেয়ে ব্যর্থতার পাল্লাই ভারি। দলের সর্বোচ্চ সাফল্য ৮ নাম্বার হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া।

২০০৭ সালে প্রথমবারের মত বসে ক্রিকেটের ক্ষুদ্রতম এই ফরম্যাটের বিশ্বকাপ আসর। সেবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আসর শুরু করা বাংলাদেশ চমকেই দিয়েছিলো সবাইকে। কিন্তু এরপর অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। সেই আসরে নাটকীয় ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৫ রানের জয়ে শেষ হাসি অবশ্য হাসে ভারত।

২০০৯ সালের টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে ভারতের বিপক্ষে ২৫ রানে হারের পর অ্যায়ারল্যান্ডের কাছে ৬ উইকেটের হারে আসর শেষ করে বাংলাদেশ।

২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ২১ রানে আর অস্ট্রেলিয়াল কাছে ৩৪ রানে হেরে বিদায় নেয় বাংলাদেশ। সেবার ফাইনালে আস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ট্রফি ঘরে তোলে ইংল্যান্ড।

২০১২ শ্রীলঙ্কা বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৯ রানে আর পাকিস্তানের কাছে ৮ উইকেটের হারে আসর থেকে বিদায় নেয় বাংলাদেশ। সেবার ফাইনালে শ্রীলঙ্কাকে ৩৬ রানে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তোলে উইন্ডিজ।

২০১৪ সালে নিজেদের মাটিতে আফগানিস্তান-নেপালকে হারিয়ে ভালো শুরু পেলেও হংকংয়ের কাছে হারতে হয় স্বাগতিকদের। পরের পর্বে ভারত, উইন্ডিজ, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিদায় নেয় বাংলাদেশ। সেই আসরে ভারতকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা ঘরে তোলে সাঙ্গা-মাহেলার শ্রীলঙ্কা।

সবশেষ ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ভারত। স্বাগতিকদের বিপক্ষে তীরে এসে তরী ডুবে বাংলাদেশের। ১ রানের হারে টি টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে জয়বঞ্চিত থাকতে হয় বাংলাদেশকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply