সুপ্রিম কোর্টের নির্দেশ ছাড়া জনসম্মুখে হত্যা বন্ধ: তালেবান

|

তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। ছবি: সংগৃহীত।

তালেবানে এবার বেজেছে বদলের সুর। আর প্রকাশ্যে হত্যা নয়, অন্যান্য দেশের মতো মৃত্যুদণ্ডের দায়িত্ব এবার আদালতের হাতেই তুলে দিলো তালেবান। সম্প্রতি তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইট বার্তায় এ কথা জানিয়েছেন।

পাকিস্তান ভিত্তিক সংবাদ মাধ্যম জিও নিউজ এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে জাবিউল্লাহের সেই টুইটের বরাত দিয়ে বলা হয়েছে, এখন থেকে কেউ অপরাধ করলেও তাকে প্রকাশ্যে হত্যা করবে না তালেবান। কারোর মৃত্যুদণ্ড দেয়ার ক্ষেত্রে আফগানিস্তানের সর্বোচ্চ আদালতের নির্দেশ বাধ্যতামূলক। এরপরও সুপ্রিমকোর্ট এমন নির্দেশ দিলে কেনও সেই ব্যক্তির প্রকাশ্যে মৃত্যুদণ্ডের নির্দেশ দেয়া হলো তা জানাতে হবে জনগণকে।

তালেবানের এমন ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া জানাচ্ছে বিশ্ব। কারো মতে, এটি কেবলই একটি তথাকথিত ঘোষণা। এর কোনও বাস্তবায়ন করবে না তালেবান। অনেকে মনে করছেন, আন্তর্জাতিক স্বীকৃতি পেতেই নিজেদের নিষ্ঠুরতায় লাগাম টানছে তালেবান। অন্যদিকে, তালেবানের এমন সিদ্ধান্তের কদর করার মানুষেরও অভাব নেই।

গত ১৫ আগস্ট কাবুলের দখল নিয়ে তালেবান এখন গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রক। শুরুর দিকে পূর্বের বর্বরতা শিথিল করার কথা বলা হলেও বিভিন্ন সময় তালেবানের মুখপাত্রদের কথায় ছিল সেই আগের রেশ।

গত মাসে চার অপহরণকারীকে হত্যা করে তাদের দেহ প্রকাশ্যে ক্রেন থেকে ঝুলিয়ে দিতে দেখা গিয়েছিল তালেবানকে। সেই দৃশ্য দেখে শিউরে উঠেছিল বিশ্ব। এছাড়া নারী শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিয়ে তালেবানের ভূমিকা এখনও প্রশ্নবিদ্ধ। তবে এর মধ্যেও প্রকাশ্যে মৃত্যুদণ্ড নিয়ে তালেবানের নতুন এই ঘোষণা নিয়ে কিছুটা স্বস্তি পেয়েছে মানবাধিকার সংস্থাগুলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply