৬ ক্রিকেটারের উপর নির্ভর করছে বাংলাদেশের সাফল্য: মাহমুদউল্লাহ

|

বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপে সাফল্যের জন্য নির্ভর করছে ৬ ক্রিকেটারের উপর; আর এরা হলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান ও শামীম পাটোয়ারী। এক সাক্ষাৎকারে এই ৬ ক্রিকেটারের নাম বলেছেন স্বয়ং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দলে থাকা ৫-৬ জন অলরাউন্ডারই তার মূল শক্তি, এমন বক্তব্যও দিয়েছেন অধিনায়ক।

সুপার এইটে ওঠার স্বস্তি ছিল ২০০৭ বিশ্বকাপে, সেই শুরুর আসরে। কিন্তু পরের তিন আসরে সুপার এইট তো দূরের কথা, বাংলাদেশ আর জয়ের দেখাই পায়নি। ১৪ আর ১৬’তে ১৬ দলের আসর অবশ্য সুপার টেনে লড়ার সৌভাগ্য এনে দেয় টাইগারদের। ২০১৬’তে জয়ের পথে থেকেও ভারতের কাছে অবিশ্বাস্য সেই হার আজও কাঁদায় টাইগার ভক্তদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই হতশ্রী পারফরমেন্স এবার বদলাতে চান মাহমুদউল্লাহ রিয়াদ। টানা ৩ সিরিজ জয়ে বাংলাদেশের র‍্যাঙ্কিং এখন ৬। স্পোর্টিং উইকেটেও যে বাংলাদেশের ধার আছে, সেটা প্রমাণের ভার এখন দলের কাঁধে। মাহমুদউল্লাহ রিয়াদের মূল ভরসার জায়গা দলে থাকা ৫-৬ জন অলরাউন্ডার।

টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, আমার দলে ৫-৬ জন অলরাউন্ডার আছে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বল কিংবা ব্যাটে। আমার স্পিনারদের কথা একটু আলাদা করে বলতেই হবে। ওরাই ব্যবধানটা গড়ে দিয়েছে গত কয়েক সিরিজে। এবারও ভরসা করছি তাদের উপর।

তবে সাফল্যের জন্য মূলত ৬ জন ক্রিকেটারের উপর সব থেকে বেশি নির্ভরশীল মাহমুদউল্লাহ। যে তালিকায় নেই লিটন-সৌম্যরা, বরং আছে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেল। মাহমুদউল্লাহ বলেন, আমার কাছে সাকিবের কোনো বিকল্প নেই; ওর সাথে মুশফিক এবং মোস্তাফিজ আমার দলে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুই সদস্য। এই তিন জনের বাইরে তরুণদের মধ্যে আমি ভরসা করছি আফিফ হোসেন, নুরুল হাসান সোহান ও শামীম পাটোয়ারীর উপর।

কিন্তু এই ছয়ের মধ্যে তিন প্রস্তুতি ম্যাচে মুশফিক, আফিফ ও শামীম জ্বলে উঠতে পারেননি। তবে এ বছর ৯টি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ১২টি জয় নিয়ে এরচেয়ে এগিয়ে আছে কেবল দক্ষিণ আফ্রিকা। বছরজুড়ে জেতা ম্যাচগুলোয় মুশফিক, আফিফদের অবদান ছিল বৈকি।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply