করোনায় কিস্তি বন্ধ রাখায় খেলাপি ঋণ আদায় কমেছে

|

করোনা সংকট মোকাবেলায় প্রণোদনা প্যাকেজ ঘোষণার পাশাপাশি ঋণের কিস্তি আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক। যার প্রভাব পড়ে খেলাপি ঋণ আদায়ের ওপর। অনেকে পরিস্থিতির সুযোগও নিয়েছেন। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গেল অর্থবছরে খেলাপি গ্রাহকের কাছ থেকে আদায় হয়েছে ৭ হাজার টাকারও কম। যা ৫ বছরের মধ্যে সবচেয়ে কম। আর অবলোপন করা ঋণ থেকে আদায় হয়েছে মাত্র ১২৭ কোটি টাকা।

করোনায় মামলা নিষ্পত্তি করতে না পারা এবং ব্যবসায়িক মন্দায় টাকা আদায় কমেছে বলে জানান ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক। তাছাড়া করোনায় ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকার প্রভাবও এর সাথে যুক্ত হয়েছে।

বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট, বিএএসএমের মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলছেন, ঢালাওভাবে ঋণের কিস্তি আদায় বন্ধ রাখা ঠিক হয়নি। এমনিতে ঋণ পরিশোধ করতে চায় না গ্রাহকরা। টাকা না দিলেও খেলাপি হবে না, কেন্দ্রীয় ব্যাংকের এমন সিদ্ধান্তের সুযোগ নিয়েছে খেলাপিরা। আর এমন পরিস্থিতি সামাল দেয়া অনেক ব্যাংকের পক্ষেই কঠিন হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বাংলাদেশ ব্যাংক নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলছেন, অথনীতির স্বার্থেই করোনাকালে ঋণের কিস্তি আদায় বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ঋণ আদায় বাড়াতে ব্যাংকারদের তৎপর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানালেন এই কর্মকর্তা। এছাড়া খেলাপি এড়াতে ঋণ আদায়ের বিষয়টি তদারকি করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply