আজ বিশ্ব খাদ্য দিবস

|

ছবি: সংগৃহীত।

বিশ্ব খাদ্য দিবস আজ। কৃষি মন্ত্রণালয় ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) উদ্যোগে প্রতি বছরের মতো এবারও বাংলাদেশে যথেষ্ট গুরুত্বের সাথে পালিত হবে দিবসটি। এবারের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে, ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ-ভালো উৎপাদনে ভালো পুষ্টি, আর ভালো পরিবেশেই উন্নত জীবন’।

দিবসটির গুরুত্ব যথাযথভাবে তুলে ধরতে কৃষি মন্ত্রণালয় থেকে বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আজ শনিবার (১৬ অক্টোবর) সকালে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ বিষয়ের ওপর একটি আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারের প্রধান অতিথি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেমিনারে প্রধানমন্ত্রী বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন। পাশাপাশি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) উদ্ভাবিত ‘বঙ্গবন্ধু ধান ১০০’ অবমুক্ত হবে তার হাত দিয়ে। এছাড়া ‘বঙ্গবন্ধু ধান ১০০’ দিয়ে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী।

এরপর খাদ্য নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নিয়ে কৃষিমন্ত্রীকে প্রধান অতিথি করে একটি কারিগরি সেশন অনুষ্ঠিত হবে বিকেলে। সেখানে দেশ-বিদেশের কৃষি ও খাদ্য বিষয়ে স্বনামধন্য বিশেষজ্ঞরা অংশ নেবেন।
সূত্র: বাসস


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply