বিশ্বকাপ হতে পারে স্পিনারদের: মুরালিধরন

|

টি-টোয়েন্টি বিশ্বকাপে স্পিনারদের বড় সম্ভাবনা দেখছেন মুত্তিয়া মুরালিধরন। ছবি: সংগৃহীত

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে কলাম লিখেছেন স্পিন কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন। গালফ নিউজে প্রকাশিত এই কলামে তিনি বলছেন, এই বিশ্বকাপ হতে পারে স্পিনারদের।

মুরালিধরন লিখেছেন, এই বিশ্বকাপের সবচেয়ে চমৎকার ব্যাপারটা হচ্ছে, এখানেই কেউই পরিষ্কার ব্যবধানে এগিয়ে নেই। অনেকগুলো দলই আছে যারা শিরোপা জয়ের সামর্থ্য রাখে।

এই বিশ্বকাপে প্রথম ৬ ওভারই মূখ্য ভূমিকা পালন করবে, এমনটাই ধারণা টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক মুত্তিয়া মুরালিধরন। লিখেছেন, পাওয়ার প্লে’ই এখানে প্রধান নির্ণায়ক। পরের ওভারগুলোও গুরুত্বপূর্ণ; কিন্তু ভালো সূচনাই পারে এই ফরম্যাটে এগিয়ে যেতে। কারণ এখানে ভুল হয়ে গেলে তা সংশোধনের সময় নেই বললেই চলে। ম্যাচের গতিপ্রকৃতির ৭০ থেকে ৮০ শতাংশই নির্ধারিত হয় এ সময়টাতে।

কলামটিতে মুরালিধরন লিখেছেন, আমি অত্যন্ত আনন্দের সাথে দেখছি যে, ১৮ বছর আগে শুরু হওয়া এই ফরম্যাটটা কতো দ্রুত শিখে নিয়েছে স্পিনাররা। যে খেলা শুধুই হবার কথা ছিল ব্যাটারদের আর স্পিনাররা হবে সবচেয়ে নিগৃহীত, সেখানে ফাস্ট বোলাররাই এখন স্লোয়ার, কাটার অনেক কিছুরই চেষ্টা করছে। আর স্পিনারদের প্রশ্নের জবাব দিতে না পেরে মড়ক লাগছে মাঝ ইনিংসে। কারণটাও এমন যে, ব্যাটারের কাছে সহজে বল চলে যাওয়া এড়ানোর কাজ করে যাচ্ছে বোলাররা। ব্যাটারের কাছে ধীরে যাওয়া একটা বলকে সীমানা ছাড়া করার জন্য বাড়তি জোর দিতে হয়, আর তখনই সে নেয় উইকেট হারানোর ঝুঁকি।

এখানে রক্ষণই আক্রমণ, এমনটাই ভাবেন মুরালি। বলেছেন, বোলিং সাইড থেকে টি-টোয়েন্টি ক্রিকেটে রক্ষণাত্মক মনোভাবকেই বেশি এগিয়ে রাখি। রান রেট যদি ৬ বাঁ সাড়ে ছয়ের মধ্যে আটকে রাখা যায়, তবে উইকেট আসবেই। আর স্পিনার হিসেবে কাজটা হবে অনেক বেশি বৈচিত্রময়। টেস্ট লেংথে বল করা যাবে না এই ফরম্যাটে। গুড লেংথের বলে ছক্কা হাঁকাবে ব্যাটাররা। এই ফরম্যাটে ব্যাটার কী করছে, সে অনুযায়ী বল করাটাই বেশি জরুরি। কখনো ফুল লেংথ, কখনো ওয়াইড লেংথে বল করতে হবে।

স্পিনারদের আধিপত্য প্রসঙ্গে লঙ্কান এই অফস্পিন কিংবদন্তি বলেন, বিশ্বকাপের ভেন্যুগুলোর উইকেট দেখে পরিষ্কার হয়েছি যে, স্পিনাররা এবার একটা বড় ভূমিকা পালন করতে যাচ্ছে। কিউরেটররা কেমন উইকেট বানিয়েছে তা এখনও না জানলেও সাম্প্রতিক বেশ কয়েকটি লো স্কোরিং সিরিজে দেখা গেছে, স্পিনারদের সামলাতে ভুগতে হচ্ছে ব্যাটারদের।

শ্রীলঙ্কার সম্ভাবনা নিয়ে মুরালিধরন বলেন, স্পিনাররা দারুণ। সে তুলনায় ব্যাটিং সাইড একটু পিছিয়ে। তবে সংগ্রহে ভালো পুঁজি থাকলে তা রক্ষা করতে পারবে বোলাররা। বোলারদের তাই বলছি, খুব বেশি ভাবার দরকার নেই প্রতিপক্ষের নাম নিয়ে। খেলাটা উপভোগ করে যাওয়াই উচিত আর এটাই টি-টোয়েন্টি ক্রিকেট।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply