মরুর বুকে শুরু বাংলাদেশের বিশ্বকাপ

|

ওমান ক্রিকেট গ্রাউন্ডে শুরু হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ। ছবি: সংগৃহীত

মাসকাটে মরুর বুকে পাহাড়-সমুদ্রবেষ্টিত ওমান ক্রিকেট অ্যাকাডেমি গ্রাউন্ড। এখানেই স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির মুখোমুখি হবে বাংলাদেশ। পরিসংখ্যান বলছে, রান তাড়া করে জয়ের রেকর্ডই বেশি এই স্টেডিয়ামে।

মাসকাটের মরুর মধ্যে পাহাড় সমুদ্রের কোলে যেন এক খণ্ড সবুজ গালিচা এই ক্রিকেট গ্রাউন্ড। যে গালিচায় ব্যাট বলের ঝড় তোলার অপেক্ষায় বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচে প্রতিপক্ষ স্কটল্যান্ড।

কোভিডের কারণে ভারতের পরিবর্তে এবারের আসর মাঠে গড়াচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। যেখানে ভেব্যু হিসেবে থাকছে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম, শারজা ক্রিকেট স্টেডিয়াম, আবুধাবি শেখ জায়েদ স্টেডিয়াম ও ওমানের আল আমিরাত ক্রিকেট স্টেডিয়াম। ৩ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামটি ওমানের রাজধানী মাসকাটে অবস্থিত। মাসকাটে একসময় পার্সিয়ান ও পর্তুগীজদের শাসন চললেও ১৯৭০ সালে কাবুস বিন সাঈদের আমলে আমূল পরিবর্তন ঘটে এই শহরের।

আল হাজার পাহাড়ের পাদদেশে ২০০৮ সালে স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয়। ৪ বছরের কর্মযজ্ঞের পর ২০১২ সালে উদ্বোধন করা হয় স্টেডয়ামটি। এখন পর্যন্ত স্টেডিয়ামটিতে ম্যাচ হয়েছে ১২ ওয়ানডে ও ২৪ টি -টোয়েন্টি। টি-টোয়েন্টির এই আসরে এই ভেন্যুতে অনুষ্ঠিত হবে গ্রুপ বি’র ৬ টি ম্যাচ।

পরিসংখ্যান বলছে, গেল ২৪ টি-টোয়েন্টিতে রান তাড়া করা দল জয় পেয়েছে ১৪ ম্যাচে। আর আগে ব্যাট করা দল জয়ে পেয়েছে ১০ ম্যাচে। প্রথম ইনিংসের গড় রান ১৫১ আর দ্বিতীয় ইনিংসে ১২৮। দলীয় সর্বোচ্চ ২১০। আর সর্বনিম্ন রান ৬৪। এই স্টেডিয়ামে সর্বোচ্চ ১৮৩ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে।

৫০০ বছরের পুরনো নগরী মাসকাটে রোববার (১৭ অক্টোবর) স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply