পূজা উপলক্ষে হিলির বাংলাদেশ-ভারত সীমান্তে মিলনমেলা

|

হিলি প্রতিনিধি:

শারদীয় দুর্গাপূজাকে ঘিরে দিনাজপুরের হিলি সীমান্তের শুন্যরেখায় এখন বাংলাদেশ ও ভারতের মানুষের উপচেপড়া ভিড়। দর্শনার্থীদের উপস্থিতিতে এখন উৎসবের আমেজ বিরাজ করছে সীমান্তের ইমিগ্রেশন চেকপোষ্ট গেট এলাকা।

দর্শনার্থীদের মধ্যে কেউ এসেছে সীমান্ত দেখতে, আবার কেউ এসেছে ভারতে বসবাস করা তাদের আত্মীয়-স্বজনদের সাথে কুশল বিনিময় করতে। সীমান্তে বিজিবির বাঁধায় এসব মানুষ সীমান্তের শুন্য রেখায় ঘেঁষতে না পারলেও দুর থেকে কথা বলে তৃপ্তি প্রকাশ করছে দূর-দুরান্ত থেকে আসা এসব মানুষ।

স্থানীয়রা জানায়, শারদীয় দুর্গাপূজাকে ঘিরে কয়েকদিন ধরেই দর্শনার্থীদের এমনই ভিড় থাকে এলাকাটিতে। পঞ্চগড়, গাইবান্ধা, বগুড়াসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন এসব দর্শনার্থীরা। শুধু বাংলাদেশ সীমান্তেই নয়। একই অবস্থা সীমান্তের ওপারে ভারত অংশেও।

এদিকে নিরাপত্তার খাতিরে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি সদস্যরা এসব দর্শনার্থীদের সীমান্তের শুন্যরেখায় ভিড়তে না দিলেও ২০-৩০ গজ দূর থেকে একে অন্যের সাথে কথা বলা ও কুশল বিনিময় করেছেন। দূর থেকে হলেও কথা বলতে পেরে এবং কুশল বিনিময় করতে পেরে খুশি এসব মানুষ। কেউ হাতের ইশারায় আবার কেউ মোবাইল ফোনের মাধ্যমে কুশল বিনিময় করছেন।

প্রতিবছর শারদীয় দুর্গাপূজা এলেই হিলি সীমান্তের ইমিগ্রেশন চেকপোষ্ট গেটের শুন্যরেখায় এমনিভাবে উপচে পড়া ভিড় জমান সীমান্ত দর্শনার্থী ও আত্মীয়-স্বজনদের সাক্ষাৎ প্রত্যাশীরা।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply