‘তালেবানের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমেই আফগানিস্তানে উন্নয়ন আসবে’

|

ছবি: সংগৃহীত

তালেবানের নীতিমালা এবং দৃষ্টিভঙ্গি পরিবর্তনের মাধ্যমেই আসবে আফগানিস্তানে উন্নয়ন। বৃহস্পতিবার শীর্ষ তালেবান নেতাদের সাথে বৈঠকে এ আহ্বান জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

তালেবান গঠিত সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির নেতৃত্বে কূটনৈতিক দল সফর করছেন আঙ্কারা। বৈঠকে গোষ্ঠীগত ভেদাভেদ ভুলে সবাইকে সাথে নিয়ে সরকার গঠনের পরামর্শ দেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীদের শিক্ষা-কর্মক্ষেত্র থেকে দূরে রাখার অর্থ, বিশ্ব থেকেও পিছিয়ে পড়া। এছাড়া অর্থনৈতিক উন্নয়নে শিগগিরই আন্তর্জাতিক বাণিজ্য-ব্যাংক-শিল্প কারখানা চালু করার তাগিদ দেয় তুরস্ক। মানবিক সংকট এড়াতে বিশ্ব সম্প্রদায়ের অর্থ-সহায়তা গ্রহণের পরামর্শও আসে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে ঐক্য এবং সংহতি ফেরানো জরুরি। তালেবান গঠিত সরকারে দল-ধর্ম-জাতি নির্বিশেষে সবার অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান জানিয়েছি। এছাড়া শিক্ষা এবং কর্মক্ষেত্রে নারীদের ফেরানোর ওপরও গুরুত্বারোপ করা হয়েছে। কারণ- একটি দেশের উন্নয়নে সবার ভূমিকা জরুরি। তুরস্কে আশ্রিতদের দ্রুত আফগানিস্তানে ফেরানোর ব্যাপারেও ইতিবাচক তালেবান।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply