লেবাননে প্রাণহানির ঘটনায় প্রধানমন্ত্রীর ক্ষমা প্রার্থনা

|

লেবানন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। ছবি: সংগৃহীত

লেবাননে হিজবুল্লার বিক্ষোভ সমাবেশে গোলাগুলিতে প্রাণহানির ঘটনায় আজ দেশটিতে ১ দিনের শোক পালিত হচ্ছে। সহিংসতার ঘটনায় জাতির উদ্দেশ্যে ক্ষমা চেয়েছেন করেছেন প্রধানমন্ত্রী নাজিব মিকাতি।

গত বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাজধানী বৈরুতে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬ জন; আহত হয়েছেন ৩২।

ভয়াবহ প্রাণহানির এ ঘটনায় জাতির উদ্দেশ্যে ক্ষমা চেয়ে প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জানিয়েছেন, হামলার কোনো পূর্বাভাস ছিল না; তাই যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে সরকার। তবে প্রেসিডেন্ট মাইকেল আউন প্রতিশ্রুতি দিয়েছেন, যেকোনো মূল্যে অপরাধীর শাস্তি নিশ্চিত করা হবে।

গেলো বছর, বৈরুত বন্দরে বিস্ফোরণের তদন্তকার্যে দায়িত্ব পাওয়া বিচারপতি তারেক বিতারকে বরখাস্তের দাবিতে বৃহস্পতিবার বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছিল হিজবুল্লাহ। তারা কোর্ট হাউজের সামনে পৌঁছালে গুলি চালায় অজ্ঞাত বন্দুকধারীরা। পরে সাঁড়াশি অভিযান চালিয়ে এক সিরীয়সহ ৯ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী; চলছে জিজ্ঞাসাবাদ ও তদন্ত।

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে আসল সত্যিটা বের করে আনা হবে। যারা হামলার সাথে জড়িত, তারা পাবে উপযুক্ত শাস্তি। শুধু লেবাননবাসী নয়, আন্তর্জাতিক মহলের কাছেও দিচ্ছি এই প্রতিশ্রুতি। কারণ, দুর্বৃত্তরা যা ঘটালো সেটা বহুবছর আগে পেছনে ফেলে এসেছে লেবানন। দুঃখজনক স্মৃতি স্মরণে থাকুক; তা আর পুনরায় ঘটাতে চাই না আমরা।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply