চট্টগ্রাম শহরের কোনায় কোনায় বসছে ক্যামেরা

|

নজরদারী বাড়াতে একযোগে ৭০০ ক্লোজ সার্কিট ক্যামেরা বসছে চট্টগ্রাম মহানগরীতে। আগের ২শ ক্যামেরার বেশিরভাগই অচল। ফলে আই অফ চট্টগ্রাম নামে নতুন এ প্রকল্প হাতে নিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ, সিএমপি। এই পদক্ষেপ অপরাধ দমনে সহায়ক হবে বলে দাবি তাদের।

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পয়েন্টে ইতোমধ্যে এমন দুই শতাধিক সিসি ক্যামেরা থাকলেও তার অধিকাংশই অচল। তবে ক্যামেরাগুলো শহরের অপরাধ নিয়ন্ত্রণে সহায়ক বলে মন্তব্য করেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নেজাম উদ্দিন। তিনি বলেন, অপরাধের ধরন ও অপরাধী শনাক্তে ক্যামেরাগুলো কার্যকর।

আগে থেকেই শহরের আনাচে কানাচে থাকা লাগানো ২শ ক্যামেরা মূলত সংরক্ষণ ও প্রযুক্তিগত দক্ষতার অভাবেই অচল পড়ে রয়েছে। আগের সংকট থেকে শিক্ষা নিয়ে নতুন করে এই প্রযুক্তিকে ব্যবহার করার জন্যই সিএমপি আই অফ চট্টগ্রাম প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায়ই বসছে উন্নত প্রযুক্তির ৭শ সিসি ক্যামেরা। সিএমপি পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর জানালেন, এই ক্যামেরাগুলো তদারকি করবেন প্রশিক্ষণপ্রাপ্ত ১০ জন পুলিশ সদস্য। পাশাপাশি এসব ক্যামেরা বা তার দৃশ্যের কোনো ত্রুটি সঙ্গে সঙ্গে সারাতে নিয়ন্ত্রণ কক্ষেই সার্বক্ষণিক উপস্থিত থাকবে একটি টেকনিক্যাল টিম।

ইতোমধ্যে আই অফ চট্টগ্রাম প্রকল্পের জন্য সিএমপি কার্যালয়ের চতুর্থ তলায় একটি নিয়ন্ত্রণ কক্ষও প্রস্তুত করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply