ফাইভজি সেবা চালু হতে কী সমস্যা?

|

টেলিযোগাযোগ সংশ্লিষ্ট সংস্থাগুলো থেকে জানানো হয়েছে, মোবাইল সার্ভিসে অচিরেই যুক্ত হতে চলেছে ফাইভজি সেবা। আর সে লক্ষ্যে শীঘ্রই তরঙ্গ নিলাম করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা, বিটিআরসি। ডিসেম্বরের আগেই এ সংক্রান্ত নীতিমালা তৈরি করতে চায় সংস্থাটি। তবে তরঙ্গের দামসহ নানা জটিলতায় ফাইভজি সেবায় বিনিয়োগ নিয়ে শঙ্কায় মোবাইল অপারেটররা।

ফাইভজি সেবা দ্রুত বিস্তৃত করতে চলতি বছরেই তরঙ্গ নিলামের আয়োজন করবে বিটিআরসি। ২০২২ সালে রাজধানী ও রাজধানীর বাইরে সেবাটি নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে সরকার। কিন্তু অপারেটরদের প্রান্তে বিপরীত চিত্র। ফোরজিতে বিপুল বিনিয়োগের মাত্র দু বছরের মাথায় ফাইভ জির মত অত্যাধুনিক প্রযুক্তিতে বিনিয়োগ করা নিয়ে অপারেটরগুলো শঙ্কায় ভুগছে বলে জানালেন মোবাইল অপারেটর রবির চিফ রেগুলেটরি অফিসার মো. শাহেদুল আলম।

তবে অন্যান্য দেশের ফাইভজি তরঙ্গ বরাদ্দ ও অন্যান্য ব্যায়ের হিসেবে বিবেচনায় নেয়া হচ্ছে। বিনিয়োগ অনূকূল পরিবেশ তৈরি করা হেব বলে জানালেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

অন্যদিকে তরঙ্গ বরাদ্দ নিয়ে জটিলতার দ্রুত অবসান চান মোবাইল অপারেটরা। যদিও অপারেটরদের উৎসাহিত করতে বিভিন্ন পর্যায়ের খরচ সহনীয় রাখার কথা বলছে বিটিআরসি। বিটিআরসির কমিশনার এ. কে. এম. শহীদুজ্জামান জানালেন, একইসাথে তারা ইউনিফাইড লাইসেন্স দেয়ার উদ্যোগও নিচ্ছেন।

প্রসঙ্গত, ডিসেম্বর রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে ঢাকার দশটি অঞ্চলে ফাইভজি সেবা চালু করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply