আদিবাসী নারীর মূর্তি দিয়ে প্রতিস্থাপিত হলো কলম্বাসের ভাস্কর্য

|

প্রতিস্থাপিত হবে 'ইয়াং ওমেন অফ আমাহাক' নামক এ মূর্তিটি।

মেক্সিকো সিটিতে আমেরিকার আবিষ্কারক হিসেবে খ্যাত ইতালিয়ান নাবিক ক্রিস্টোফার কলম্বাসের ভাস্কর্য সরিয়ে সেখানো স্থাপন করা হবে মেক্সিকান আদিবাসী নারীর ভাস্কর্য। গত বছর মেক্সিকোর আদিবাসী অধিকারকর্মীরা কলম্বাসের ভাস্কর্যটি ভেঙে ফেলার হুমকি দিলে মেক্সিকো সিটি কর্তৃপক্ষ সেটি সরিয়ে ফেলে।

গতকাল বুধবার (১৩ অক্টোবর) মেক্সিকো সিটির গভর্নর ক্লডিয়া শেইনবম ভাস্কর্য প্রতিস্থাপনের বিষয়টি নিশ্চিত করেছেন। গভর্নর শেইনবম বলেন, নগরীর পাসেও দে লা রিফর্মাতে কলম্বাসের ভাষ্কর্যের জায়গায় প্রি-কলম্বিয়ান যুগের ‘ইয়াং ওমেন অফ আমাহাক’ নামক ভাস্কর্যটির একটি রেপ্লিকা স্থাপন করা হবে। উল্লেখ্য, স্প্যানিশ দখলদারিত্ব ও বর্ণবাদী শাসন ব্যবস্থার প্রতি ঘৃণা জানাতে ২০২০ সালেও আদিবাসী অধিকারকর্মীরা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আমেরিকার বেশ কিছু দেশে কলম্বাসের ভাস্কর্য ভেঙ্গেছেন।

কলম্বাসের ভাস্কর্য ভাঙছেন আদিবাসী অধিকারকর্মীরা।

পনের শতকে স্প্যানিশ রাজদরবারের পৃষ্ঠপোষকতায় নিনা, পিন্টা ও স্যান্টা মারিয়া নামক ৩টি জাহাজ নিয়ে বিখ্যাত ইতালিয়ান পর্যটক ও নাবিক ক্রিস্টোফার কলম্বাস পৌঁছেন উত্তর আমেরিকা ভূখণ্ডে। এরপর থেকেই সেখানে আরম্ভ হয় স্প্যানিশ দখলদারিত্বের। স্প্যানিশরা প্রথম থেকেই নির্মমতার পরিচয় দেন আমেরিকার স্থানীয় আদিবাসীদের প্রতি। শুরু হয় নির্বিচারে গণহত্যা, ধর্ষণ, সম্পদ পাচার, দাস ব্যবসাসহ নানান অত্যাচার ও নিপীড়ন।

তবে কলম্বাসের মূর্তি প্রতিস্থাপনের ঘোষণাটি প্রাথমিকভাবে এসেছিলো গত মঙ্গলবার (১২ অক্টোবর)। এদিন ছিলো কলম্বাসের আমেরিকায় পদার্পনের ৫২৯ তম বার্ষিকী। এদিনটি সমগ্র যুক্তরাষ্ট্রে ‘কলম্বাস ডে’ হিসেবে উদযাপিত হলেও, মেক্সিকোসহ অন্যান্য ল্যাটিন আমেরিকান দেশে “দিয়া দে’লা রাহা” বা ডে অফ দ্য রেস নামে পরিচিত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply